চট্টগ্রাম-১০ আসনের এমপি ডা. আফছারুল আমীনের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

সাবেক মন্ত্রী ও চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. মো. আফছারুল আমীন (৭০) মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বিকাল ৪টায় ঢাকার স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। 

ডা. আফছারুল আমীন প্রায় তিন বছর ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ছিলেন। ২০০৮ সালে তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ছিলেন একজন চিকিৎসক।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘ডা. আফছারুল আমীন দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গতকাল সকালে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। বিকালে মারা যান। তার মরদেহ চট্টগ্রামে নিয়ে আসার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। শনিবার কখন, কোথায় জানাজা হবে এ বিষয়ে এখনো পারিবারিক সিদ্ধান্ত হয়নি।’ 

তিনি বলেন, ‘ডা. মো. আফছারুল আমীন চিকিৎসার মতো মহান পেশায় থেকে আজীবন জনমানুষের সেবা করেছেন।’

একজন রাজনীতিকের জীবনে মানবসেবাই মূল লক্ষ্য। ডা. আফছারুল আমীনের মৃত্যু আওয়ামী রাজনীতিতে অপূরণীয় ক্ষতি বলেও মন্তব্য করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ডা. আফছারুল আমীন মৃত্যুর আগ পর্যন্ত চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। চট্টগ্রাম-১০ আসন থেকে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে মোট তিনবার নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। 

ডা. আফছারুল আমীনের মৃত্যুতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক খোরশেদ আলম সুজন পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। 

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও অনেক গুণগ্রাহী রেখে যান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন