অগমেন্টেড রিয়েলিটি গ্লাস উন্মোচন অপোর

বণিক বার্তা ডেস্ক

অগমেন্টেড ওয়ার্ল্ড এক্সপো (এডব্লিউই) ২০২৩-এ এক্সআর খাতে এমআর গ্লাস ডেভেলপার এডিশন উন্মোচন করেছে অপো। নতুন ডিভাইসটির ভেতর ও বাইরে রয়েছে সর্বশেষ প্রযুক্তি, যা কিনা নিত্যনতুন চমকপ্রদ এমআর অভিজ্ঞতা তৈরি করতে ডেভেলপারদের জন্য আদর্শ পরিবেশ তৈরি করবে।

স্ন্যাপড্রাগন এস্কআর২+ প্লাটফর্ম দ্বারা চালিত, অপো এমআর গ্লাসের মালিকানাধীন ‘সুপারভিওওসি’ দ্রুত চার্জিং এবং হৃৎপিণ্ডের গতি শনাক্তকরণ ফিচার ব্যবহার করা হয়েছে। ত্বকের ক্ষতি হবে না, এমন উপাদান দিয়ে তৈরি অপো এমআর গ্লাসে রয়েছে বাইনোকুলার ভিপিটি (ভিডিও পাস থ্রু) প্রযুক্তি, ডুয়াল ফ্রন্ট আরজিবি ক্যামেরা, প্যানকেক লেন্স এবং ১২০ হার্জের হাই রিফ্রেশ রেট।

২০১৯ সালে বাজারে আসা অপোর প্রথম এআর কনসেপ্ট প্রডাক্ট হচ্ছে অপো এআর গ্লাস। অপো তিনটি স্মার্ট গ্লাস বাজারে এনেছে এবং এর মধ্যে রয়েছে অপো এআর গ্লাস ২০২১, অপো এআর গ্লাস এবং অপো এআর গ্লাস ২। যেগুলোর মাধ্যমে অ্যালগরিদম, অপটিক্যাল সমাধান, মিথস্ক্রিয়া এবং ইকোসিস্টেমের সম্ভাবনা সম্পর্কে অনুসন্ধান চালানো যায়। 

অপো এমআর গ্লাস চীনে স্ন্যাপড্রাগন স্পেসেস ডেভেলপার কিট হিসেবে পাওয়া যাবে, যা ২০২৩ সালের শেষ অর্ধাংশে এনলাইটএক্সআরের মাধ্যমে বাজারে ছাড়া হবে। এর মাধ্যমে ডেভেলপাররা শীর্ষ হার্ডওয়্যার এবং চীনে স্ন্যাপড্রাগন স্পেসেস কনটেন্ট ইকোসিস্টেম বাড়ানোর সুযোগ পাবেন।

অপোর এক্সআর প্রযুক্তির পরিচালক য়ি জু বলেন, ‘‌বছরের পর বছর ধরে চলা উদ্ভাবন এক্সআর প্রযুক্তির অপরিসীম সম্ভাবনা, বৈপ্লবিক মিথস্ক্রিয়া এবং তথ্যের অভিগম্যতার উন্মোচন করেছে। এর মধ্যে ভার্চুয়াল ও বাস্তব জগতকে নিখুঁতভাবে জুড়ে দেয়ার সক্ষমতার পাশাপাশি বিভিন্ন পরিপ্রেক্ষিতে কল্পনার সীমাহীন বিস্তৃতিতে একটি স্বতন্ত্র অবস্থানে রয়েছে এমআর। অপো এমআর গ্লাস এ অন্বেষণে আমাদের সর্বশেষ যুগান্তকারী উন্নয়নের উপস্থাপন করে, যাতে ডেভেলপারদের ক্ষমতায়নে স্ন্যাপড্রাগন স্পেসেসের সক্ষম প্রয়াস একটি সহায়ক ভূমিকা রাখে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন