খাদ্যশস্যের মজুদ বাড়াবে ভারত

খাদ্যশস্যের মজুদ বাড়ানোর জন্য বিশেষ প্রকল্প হাতে নিয়েছে ভারত সরকার। প্রয়োজনীয় স্থাপনা প্রতিষ্ঠা ও খাদ্যনিরাপত্তা নিশ্চিতে উদ্যোগও নেয়া হয়েছে। অভ্যন্তরীণ চাহিদা ও উৎপাদন ব্যবস্থাকে আধুনিক করে তোলার প্রয়াস হিসেবে দেশজুড়ে চলবে কার্যক্রম। বিশেষ করে তৃণমূল পর্যায়ে পরিচালিত হবে প্রকল্পটি। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রকল্পের অনুমোদন দেন। খবর ওয়ার্ল্ড গ্রেইন।

প্রকল্প অনুসারে, খাদ্যশস্যের নিরাপত্তা নিশ্চিতে মাঠপর্যায়ে বিভিন্ন স্থাপনা তৈরি করা হবে। এর মধ্যে থাকবে গুদাম, প্রক্রিয়াজাত ও বিভিন্ন পরিষেবা প্রদান কেন্দ্র। কৃষক ও কৃষির সঙ্গে সংশ্লিষ্টরা সরাসরি গ্রহণ করতে পারবে সুবিধা। প্রকল্পটি প্রাইমারি এগ্রিকালচারাল ক্রেডিট সোসাইটিজ (পিএসিএস) নামে বহুমাত্রিক পরিবর্তন আনবে কৃষি ব্যবস্থাপনায়।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে প্রস্তাবটি উত্থাপিত হয়েছে। দেশটির কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রণালয়, ভোক্তা, খাদ্য ও বণ্টনবিষয়ক মন্ত্রণালয় ও খাদ্য প্রক্রিয়াজাত মন্ত্রণালয়ের সম্মিলিত প্রয়াসে গ্রহণ করা হচ্ছে পাইলট প্রজেক্ট। দেশজুড়ে বাস্তবায়ন হওয়ার আগে নির্দিষ্ট ১০টি জেলায় পরিচালনা করা হবে কার্যক্রম। পিএসিএস স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি ঋণ দেবে গ্রাহকদের সুবিধার জন্য। পাশাপাশি বিভিন্ন ধরনের পরিষেবা প্রদান করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন