রশিদ খানকে ছাড়াই শ্রীলংকাকে দাপটে হারাল আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক

১৪৬ রানের জুটি গড়ে শ্রীলংকাকে ভুগিয়েছেন ইব্রাহিম জাদরান ও রহমত শাহ। ছবি: ক্রিকইনফো

পিঠের চোটের কারণে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে খেলা হচ্ছে না কৃতী লেগ স্পিনার রশিদ খানের। যদিও দলসেরা এই স্পিনারকে ছাড়াই শ্রীলংকার মাঠে প্রথম ওয়ানডে ম্যাচটি দাপটে জিতল আফগানিস্তান। হাম্বানটোটায় আজ প্রথম ওয়ানডে ম্যাচে আগে ব্যাটিং করে ২৬৮ রানে অলআউট হয় সিংহলিজরা। জবাবে অতিথি দল ১৯ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে লক্ষে পৌঁছে যায়।

ইব্রাহিম জাদরান ৯৮ বলে ৯৮ ও রহমত শাহ ৮০ বলে ৫৫ রান করেন। ১৪৯ বলে ১৪৬ রানের জুটি গড়ে এই দুজনই শ্রীলংকাকে ম্যাচ থেকে ছিটকে দেন। এছাড়া অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি ৪৭ বলে ৩৮ ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবি ২৮ বলে ২৭ রান করে দলের জয়ে অবদান রাখেন।

এর আগে চারিথ আসালঙ্কা ৯৫ বলে ৯১ ও ধনঞ্জয়া ডি সিলভা ৫৯ বলে ৫১ রান করে শ্রীলংকাকে লড়াইয়র পুঁজি এনে দেন। তারা গড়েছিলেন ৯৯ রানের জুটি। যদিও শ্রীলংকার বোলাররা আটকাতে পারেননি আফগান ব্যাটারদের।

আফগানিস্তান এরই মধ্যে বিশ্বকাপে উত্তীর্ণ হয়েছে। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিজটা খেলছে তারা। অন্যদিকে, শ্রীলংকাকে খেলতে হচ্ছে বিশ্বকাপ বাছাইপর্ব। এ মাসেই জিম্বাবুয়েতে শুরু হবে বাছাইপর্ব। তারই প্রস্তুতি হিসেবে আফগানদের বিপক্ষে সিরিজ খেলছে সিংহলিজরা। কিন্তু প্রস্তুতির শুরুটা হতাশাজনক হলো স্বাগতিক দলের।

রোববার একই মাঠে সিরিজের দ্বিতীয় ও বুধবার তৃতীয় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে। রশিদ খানের ফেরার কথা রয়েছে তৃতীয় ওয়ানডেতে। এই সিরিজ খেলেই বাংলাদেশ সফরে আসছে আফগানরা। ১৪ জুন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশের সঙ্গে একমাত্র টেস্ট খেলতে নামবেন রশিদ, নবিরা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন