শিল্পকলায় চলছে আশিষ অভিকুন্তকের কর্মশালা ও চলচ্চিত্র প্রদর্শনী

বণিক বার্তা অনলাইন

কোলাজ: বণিক বার্তা

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় আজ শুক্রবার (২ জুন) শুরু হয়েছে পাঁচদিনের নিরীক্ষাধর্মী চলচ্চিত্রের কর্মশালা নিরীক্ষার কল্পনাপ্রবণতা। পরিচালনা করছেন ভারতীয় স্বাধীন ও নিরীক্ষাধর্মী চলচ্চিত্র নির্মাতা আশিষ অভিকুন্তক।

কর্মশালাটি ৬ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিল্পকলা একাডেমির সেমিনার হলে অনুষ্ঠিত হবে।

উদ্যোক্তাদের মতে, স্বাধীন চলচ্চিত্র নির্মাণ কর্মী ও নির্মাতার পাশাপাশি নিরীক্ষাধর্মী এই চলচ্চিত্র নির্মাণ কর্মশালায় অংশ নিতে পারবেন থিয়েটার নির্মাতা, অভিনয়শিল্পীসহ শিল্প ও সাহিত্য চর্চায় নিয়োজিত যেকোনো মাধ্যমের শিল্পীরা।

এছাড়া আশিষ অভিকুন্তকের নির্বাচিত চলচ্চিত্র নিয়ে আজ থেকে ৪ জুন প্রতিদিন বিকাল ৫টা থেকে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে রেট্রোস্পেকটিভ প্রদর্শনী। এ আয়োজন সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

প্রদর্শনীতেও উপস্থিত থাকবেন আশিষ অভিকুন্তক। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে মিট দ্য ডিরেক্টর সেশন। এই সেশনে সরাসরি দর্শকদের সামনে উপস্থিত থেকে চলচ্চিত্র ও নির্মাণ প্রক্রিয়া বিষয়ে নানা প্রশ্নের উত্তর দেবেন। উপস্থিত থাকবেন আশিষ অভিকুন্তকের স্ত্রী ও একাধিক চলচ্চিত্রের অভিনয়শিল্পী দেবলীনা সেন। আগামীকাল সন্ধ্যায় চিত্রশালা মিলনায়তনে নিরীক্ষাধর্মী চলচ্চিত্রে অভিনয় শীর্ষক একটি অধিবেশনে যুক্ত থাকবেন।

কর্মশালার শেষদিন ৬ জুন বিকাল ৫টায় শিল্পকলা একাডেমীর সেমিনার হলে সিনেমা প্রায়োগা শিরোনামের মাস্টার ক্লাসে অংশ নেবেন আশিষ। এই অধিবেশনও সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।    

নিরীক্ষাধর্মী চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্রবিষয়ক শিক্ষক আশীষ আভিকুন্তকের জন্ম ১৯৭২ সাল। ১৯৯০ এর দশকের মাঝামাঝিতে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন তিনি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে সাংস্কৃতিক ও সামাজিক নৃবিজ্ঞানে পিএইচডি রয়েছে তার। ইয়েল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছিলেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের রোডস আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ে ফিল্ম ও মিডিয়া বিভাগে শিক্ষকতা করছেন আশিষ আভিকুন্তক। তার নির্মিত চলচ্চিত্রগুলো বিশ্বের নামি সব উৎসবে প্রদর্শিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন