গাজীপুরে মানবতাবিরোধী অপরাধ মামলার এক আসামি গ্রেফতার

বণিক বার্তা অনলাইন

ছবি: র‌্যাব

গাজীপুরে মানবতাবিরোধী অপরাধের মামলার এক আসামিকে গ্রেফতার করা হয়েছে। গত বুধবার (৩১ মে) র‌্যাব-২ এর একটি দল শ্রীপুর থেকে তাকে গ্রেফতার করে।

আজ শুক্রবার সকালে র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. ফজলুল হক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

গ্রেফতার ব্যক্তির নাম মো. শহর আলী (৭৬)। তিনি ময়মনসিংহের ফুলপুর উপজেলার মৃত জাবেদ আলীর পুত্র।

র‌্যাব জানিয়েছে, মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. শহর আলী ও অন্যান্য রাজাকার সদস্য অপহরণ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, অগ্নিসংযোগ, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী বিভিন্ন অপরাধে সরাসরি জড়িত ছিলেন।

১৯৭১ সালের ২৩ মে রাতে শহর আলীসহ ১৫ -১৬ জন সশস্ত্র রাজাকার ও ৫-৬ জন পাকিস্তানি আর্মি ফুলপুর থানার মৈশাকান্দা গ্রামের স্বাধীনতাকামী মানুষ ও এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনদের ওপর নির্যাতনসহ বাড়িঘর লুটপাট ও অগ্নিসংযোগ করে।

এছাড়া ৪ আগস্ট ফুলপুর থানা শান্তি কমিটির চেয়ারম্যান ও রাজাকার রজব আলী ফকিরের নেতৃত্বে শহর আলীসহ ২০-২৫ জন সশস্ত্র রাজাকার ফুলপুর থানার পূর্ব বাখাই ও পশ্চিম বাখাই এলাকার স্বাধীনতাকামী মানুষের বাড়িঘর লুটপাট এবং ৯-১০ জনকে কংস নদের শর্চাপুর ঘাটে নিয়ে গুলি করে হত্যা করে।

এ সব অভিযোগের প্রেক্ষিতে ২০১৭ সালের ৬ আগস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা করা হয়। ২০১৯ সালের ১৯ মার্চ মো. শহর আলীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেফতার পরোয়ানা জারি করেন। পরোয়ানা জারির পর থেকে তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে ছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন