মার্কিন সিনেটে ঋণসীমা বিল পাস

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

নিম্নকক্ষে ভোটাভুটির পর খুব দ্রুতই ঋণসীমা বিল পাস করেছে মার্কিন সিনেট। খেলাপি এড়ানোর এই বিল ৬৩-৩৬ ভোটে পাস করেছে। খবর এপি।

এখন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের পর আইনে পরিণত হবে আলোচিত এই বিল। প্রথমবারের মতো খেলাপি এড়াতে প্রণীত এই আইন ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত দেশটির ঋণের সীমা স্থগিত করবে।

গতকাল বৃহস্পতিবার (১ জুন) বিল পাসের পরপরই কংগ্রেসের প্রশংসা করেন বাইডেন। এক বিবৃতিতে জানান, আইনটিতে স্বাক্ষর করার জন্য উন্মুখ হয়ে আছেন তিনি।

আরো বলেন, উভয় পক্ষের সিনেটররা আরো একবার প্রমাণ করেছেন আমেরিকা এমন একটি দেশ যে বিল পরিশোধ ও এর বাধ্যবাধকতা পূরণ করে। সব সময় এটা করবে।

আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় এ বিষয়ে জাতির উদ্দেশে ভাষণ দেয়ার পরিকল্পনা রয়েছে বাইডেনের।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার ভোটের আগে বলেছিলেন, বিলটি পাস হওয়ার অর্থ আমেরিকা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে। পাস হওয়ার পর বলেন, আমরা খেলাপির কবল থেকে দেশকে রক্ষা করেছি।

মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো ঋণ পরিশোধের জন্য অর্থ বিভাগের তহবিল শেষ হয়ে যাওয়ায় ৫ জুনের আগে এই বিলে কংগ্রেসের অনুমোদন প্রয়োজন ছিল।

এর মাধ্যমে মার্কিন প্রণেতারা ৩১.৪ ট্রিলিয়ন ডলার ঋণসীমা উঠিয়ে দেয়ার পদক্ষেপ চূড়ান্ত করলেন।

বুধবার সন্ধ্যায় ১৬৫ জন ডেমোক্র্যাট ও ১৪৯ জন রিপাবলিকান ঋণের সীমা বাড়ানোর জন্য ৯৯ পৃষ্ঠার বিল অনুমোদনের পক্ষে ভোট দেন।

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেন ও হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি সমঝোতায় না পৌঁছায় এ বিল পাস নিয়ে শঙ্কা তৈরি হয়। পরে তাদের মধ্যস্থতায় নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হয়।

কয়েকদিন আগে কংগ্রেসের নির্দলীয় বাজেট স্কোরকিপার বলেছেন, আইনটি ২০২৪ সাল থেকে ১০ বছরে আনুমানিক দেড় ট্রিলিয়ন ডলার ব্যয় হ্রাস করবে।

কংগ্রেসনাল বাজেট অফিস আরো বলেছে, বিলটি আইনে পরিণত হলে সরকারি ঋণের সুদ কমবে ১৮ হাজার ৮০০ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন