নওগাঁয় র‍্যাব হেফাজতে জেসমিনের মৃত্যুর ঘটনা নতুন মোড় নিচ্ছে

বণিক বার্তা প্রতিনিধি, নওগাঁ

নওগাঁয় র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা নতুন মোড় নিতে শুরু করেছে। উচ্চ আদালতের নির্দেশে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গঠিত উচ্চ পর্যায়ের তদন্ত কমিটির সদস্যরা গত ২৯ মে নওগাঁ সার্কিট হাউজে এসে সুলতানা জেসমিনের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। এর পরই জেসমিন ও যুগ্মসচিব এনামুলের মাঝে বিকাশে লেনদেনসহ জেসমিনের রেখে যাওয়া ৪৬টি চিরকুটে কি ছিল তা প্রকাশ করতে শুরু করেছেন তার পরিবারের সদস্যরা।

সুলতানা জেসমিনের মামা নাজমুল হক মন্টু দাবি করেন, ভাগ্নীর (জেসমিন) রেখে যাওয়া ৪৬টি চিরকুট থেকে তার সঙ্গে এনামুল হকের প্রত্যেকটা লেনদেনের তথ্য আমরা পেয়েছি। জেসমিনকে পদোন্নতি পাইয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে তার থেকে ১ লাখ ৪০ হাজার টাকা উৎকোচ নিয়েছিলেন এনামুল। পরে জেসমিনের ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে জয়পুরহাট ও ঢাকা জেলার বিভিন্ন জনের থেকে প্রায় ২২ লাখ টাকা নেন এনামুল। প্রথমে এসব টাকা জেসমিনের অ্যাকাউন্টে নিয়ে সেদিনই টাকাগুলো উত্তোলন করা হয়েছে এবং বিকাশ ও নগদের মাধ্যমে এনামুল টাকা গ্রহণ করেছেন।

নাজমুল হক মন্টু আরো বলেন, দীর্ঘদিনেও পদোন্নতি না পাওয়ার পর জেসমিন যখন এনামুলের এসব তথ্য ফাঁস করে দিতে চেয়েছিল, ঠিক সে মুহূর্তে তাকে হত্যাচেষ্টা শুরু করা হয়। র‍্যাবের হাতে আটকের আগে বেশ কয়েকদিন যাবত জেসমিনের বাড়িতে কয়েকজন বিভিন্ন পরিচয়ে আসেন। বিকাশ ও নগদে লেনদেনের তারিখ, নম্বরসহ এনামুলের সম্পর্কে অনেক কিছুই ভাগ্নী চিরকুটে লিখে রেখেছিল, যা তদন্ত কমিটির কাছে বুঝে দিয়েছি।

তদন্ত কমিটির প্রধান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হোসাইন খান বলেন, ‘সুলতানা জেসমিন ও যুগ্ম সচিব এনামুলের মাঝে আর্থিক লেনদেনের কিছু তথ্য তার পরিবারের সদস্যরা আমাদের কাছে দিয়েছেন। জেসমিনের পরিবারের সদস্য, ঘটনার প্রত্যক্ষদর্শী, হাসপাতাল কর্তৃপক্ষ প্রত্যেকের সঙ্গেই পর্যায়ক্রমে কথা বলা হচ্ছে। নির্ধারিত সময়ের আগেই উচ্চ আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার চেষ্টা করব।’

প্রসঙ্গত, র‍্যাব হেফাজতে নওগাঁর ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় উচ্চ আদালতের এক আদেশের পরিপ্রেক্ষিতে গত ২২ মে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। 

র‍্যাব-৫-এর জয়পুরহাট ক্যাম্পের একটি দল গত ২২ মার্চ রাজশাহী স্থানীয় সরকার বিভাগের পরিচালক যুগ্ম সচিব এনামুল হকের মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে নওগাঁর-চন্ডিপুর ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনকে আটক করে। ২৪ মার্চ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে জেসমিন মারা যান। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন