তিস্তার জন্য অর্থ বরাদ্দের দাবিতে স্তব্ধ হলো রংপুর

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে অর্থ বরাদ্দের দাবিতে গতকাল রংপুর স্তব্ধ কর্মসূচি পালিত হয় ছবি: নিজস্ব আলোকচিত্রী

নিজস্ব অর্থায়নে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চলতি বাজেটে অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদ। এ দাবি আদায়ে ৫ মিনিটের ‘রংপুর স্তব্ধ’ কর্মসূচি পালন করেছে জেলার সর্বস্তরের মানুষ।

গতকাল বেলা পৌনে ১১টায় রংপুর স্তব্ধ কর্মসূচির উদ্বোধন করেন সংগ্রাম পরিষদের প্রধান উপদেষ্টা ও সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

বেলা ১১টা বাজতেই বেজে ওঠে জাতীয় সংগীত।  এ সময় সড়কের দুই পাশসহ যে যেখানে অবস্থান করছিল সেখানেই থমকে দাঁড়ান। সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে জোরালো হয়ে ওঠে তিস্তাপারের মানুষ বাঁচানোর দাবি।

নগরের সিও বাজার থেকে প্রধান সড়ক দিয়ে শাপলা পর্যন্ত, জাহাজ কোম্পানি মোড় থেকে কামালকাছনা হয়ে মাহিগঞ্জ সাতমাথা এলাকা পর্যন্ত ১২ কিলোমিটার সড়ক ৫ মিনিটের জন্য স্তব্ধ হয়ে পড়ে।

চলতি বাজেটে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে অর্থ বরাদ্দ না দেয়া হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে রংপুর স্তব্ধ কর্মসূচিতে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘আমরা তিস্তা নিয়ে টানাটানি দেখতে চাই না। ভারত না চীন কে অর্থ দিবে তা নদীপারের মানুষ বোঝে না। দুই কোটি মানুষের ভাগ্য নিয়ে কেউ খেলার অধিকার রাখে না। সরকারপ্রধান নিজেই তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে প্রতিশ্রুতি দিয়েছেন। হাজার হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হচ্ছে কিন্তু রংপুর অঞ্চল কোনো প্রকল্পই পাচ্ছে না এ বৈষম্য দূর করতে হবে।’

তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি নজরুল ইসলাম হক্কানী বলেন, ঢাকাসহ দক্ষিণাঞ্চলের মেগা প্রকল্পগুলোয় ৩ লাখ কোটি টাকার কাজ চলছে। সমতা ও ন্যায্যতার ভিত্তিতে মেগা প্রকল্প গ্রহণ করা হলেও অর্থ বরাদ্দের অভাবে তিস্তা মহা পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে না। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন