এ বাজেট বাস্তবসম্মত ও সময়োপযোগী —বিএফএফইএ প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

২০২০-২৪ অর্থবছরের জন্য ‘‌ব্যবসা সহায়ক বাজেট’ ঘোষণা করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএফইএ) প্রেসিডেন্ট কাজী বেলায়েত হোসেন।

বিএফএফইএ প্রেসিডেন্ট এ বাজেটকে বাস্তবসম্মত ও সময়োপযোগী উল্লেখ করে বলেন, এ বাজেট হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। দেশের উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীকে অধিক সম্পৃক্ত করার জন্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাসহ সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য খাত, শিক্ষা খাত, মানবসম্পদ ও কর্মসংস্থানকে বাজেটে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

তিনি মনে করেন, হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রফতানি খাতটি দীর্ঘদিন ধরে বিভিন্ন আওতাবহির্ভূত কারণে লোকসান দিয়ে রফতানি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাই এ খাতের রফতানির ওপর আরোপিত উৎসে কর ১ শতাংশ যুক্তিসংগত নয়। সুতরাং এ খাতের রফতানির ওপর উৎসে কর দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করা দরকার। 

বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপসহ বিশ্বের অর্থনীতিতে মন্দা অবস্থা সৃষ্টি হওয়ায় বিশ্ববাজারে চিংড়ির দাম প্রতি কেজিতে প্রায় ২ ডলার হ্রাস পেয়েছে। এছাড়া কম মূল্যের ভেনামির সঙ্গে আন্তর্জাতিক বাজারে চিংড়ি রফতানি কার্যক্রম ভালোভাবে চালিয়ে যেতে কষ্টকর হচ্ছে। তাই তিনি অন্যান্য কৃষিপণ্যের মতো সরকার প্রদত্ত নগদ সহায়তা চিংড়িতে ১০ শতাংশ এবং অন্যান্য মাছে ৫ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত করার জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ করেন বেলায়েত হোসেন। পাশাপাশি বর্তমানে এ খাতের রফতানিতে নগদ সহায়তার ওপর ১০ শতাংশ আয়কর কর্তন সম্পূর্ণ রহিত করার অনুরোধ জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন