সরকারের উন্নয়ন ও জনকল্যাণমুখী চিন্তার বহিঃপ্রকাশ ঘটেছে —এসসিসিআই

নিজস্ব প্রতিবেদক

সরকারের চলতি মেয়াদের শেষ বাজেটে সরকারের উন্নয়ন ও জনকল্যাণমুখী চিন্তা-ভাবনার বহিঃপ্রকাশ ঘটেছে বলে মনে করছে দ্য সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই)। সংস্থাটি গতকাল সংবাদ বিবৃতিতে জানায়, এবারের বাজেটে টেকসই উন্নয়ন অভীষ্ট ও লক্ষ্যগুলো অর্জন, স্বল্পোন্নত দেশ থেকে টেকসই উত্তরণ, কভিড-উত্তর পরিস্থিতিতে প্রয়োজনীয় পুনরুদ্ধার কার্যক্রম অব্যাহত রাখা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবকে বিশেষ বিবেচনায় আনা হয়েছে। এছাড়া খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণে কৃষি যান্ত্রিকীকরণ, গবেষণা ও উদ্ভাবন, কৃষি খাতে ভর্তুকি প্রদান এবং কৃষিপণ্য প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

এসসিসিআই আরো জানায়, দেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ থেকে ৩ লাখ ৫০ হাজার টাকায় উন্নীতকরণের প্রস্তাব করা হয়েছে এবং দেশে উৎপাদিত হয় না ও বিলাসপণ্য নয় এমন ২৩৪টি পণ্যের সম্পূরক শুল্ক এবং ১৯১টি পণ্যের রেগুলেটরি ডিউটি প্রত্যাহারের সুপারিশ করা হয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয়। 

বিবৃতিতে বলা হয়, আগামী অর্থবছরে শিক্ষা ও প্রযুক্তি খাতে বাজেটের সর্বোচ্চ ১৩ দশমিক ৭ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে, যার মাধ্যমে শিক্ষা ও প্রযুক্তি খাতে দেশের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে। এছাড়া পরিবহন ও যোগাযোগ খাতে বাজেটের ১১ দশমিক ৫ শতাংশ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে ৬ দশমিক ৫ শতাংশ, কৃষি খাতে ৫ দশমিক ৭ শতাংশ, সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে ৫ দশমিক ৩ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে, যা বর্তমান সময়ে দেশের সামগ্রিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এসসিসিআই আশা করে, সঠিকভাবে বাস্তবায়িত হলে এ বাজেট দেশ ও জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন