কৌশিক গাঙ্গুলীর সিনেমা দিয়ে কলকাতার প্রেক্ষাগৃহে জয়া

ফিচার প্রতিবেদক

ছবি: জয়া আহসানের ফেসবুক

জয়া আহসান ছোট পর্দা দিয়ে ক্যারিয়ার শুরু করলেও বর্তমানে বড় পর্দায় শক্ত অবস্থানে আছেন তিনি। অভিনয়ের জন্য দুই বাংলায়ই সমাদর তার। বছরজুড়েই নতুন সিনেমা নিয়ে ব্যস্ত থাকেন এ অভিনেত্রী। ওপার বাংলায়ও নিয়মিত অভিনয় করছেন। আজ ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেতে যাচ্ছে জয়া আহসান অভিনীত সিনেমা ‘অর্ধাঙ্গিনী’। সিনেমাটি পরিচালনা করেছেন কলকাতার গুণী নির্মাতা কৌশিক গাঙ্গুলী। এতে জয়ার সঙ্গে আছেন চূর্ণী গাঙ্গুলী, কৌশিক সেন, অম্বরিশ ভট্টাচার্য, লিলি চক্রবর্তী প্রমুখ।

ট্রেলার আর গাঙ্গুলীর জন্য মুক্তির আগে থেকেই দর্শক মহলে আলোচিত হয়ে উঠেছে সিনেমাটি। এতে জয়াকে দেখা যাবে কৌশিক সেনের স্ত্রীর চরিত্রে। অন্যদিকে চূর্ণী থাকবেন তার সাবেক স্ত্রীর ভূমিকায়। ঘটনাক্রমে এক সমান্তরাল পথেই হাঁটবে এ তিনজনের জীবন। সাবেক ও বর্তমানের দুই নারীর জীবনের গল্প ঘিরেই এ সিনেমা। জয়া সিনেমাটির প্রচারণায় বেশ ব্যস্ত। এরই মধ্যে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমে কথা বলেছেন তিনি। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটির প্রচার করতে ভুলছেন না তিনি। ‘অর্ধাঙ্গিনী’ নিয়ে জয়া বলেন, ‘সিনেমাটার গল্প ভালো। বলা যায়, শক্তিশালী গল্পে অভিনয় করেছি। এর মধ্য দিয়ে দুই নারীর দারুণ গল্প উঠে এসেছে। কৌশিকদার সঙ্গে এটা আমার তৃতীয় সিনেমা। তিনি অনেক যত্ন করে কাজ করেন। প্রতিবারই তার সঙ্গে কাজ করে দারুণ সব অভিজ্ঞতা হয়েছে। এবারো তাই। এ সিনেমায় চূর্ণী গাঙ্গুলী অসাধারণ অভিনয় করেছেন। চূর্ণীদির সঙ্গে অভিনয় করা আমার জন্য দারুণ অভিজ্ঞতা। আশা করছি আমাদের সিনেমার গল্পটি দর্শকের ভালো লাগবে।’

২০১৯ সালে শুরু হয়েছিল এ সিনেমার শুটিং। নির্মাণ শেষে দীর্ঘ চার বছর পর মুক্তি পেতে যাচ্ছে এটি। এর আগে জয়া আহসান কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় ‘‌বিসর্জন’ ও ‘‌বিজয়া’ সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন।

‘অর্ধাঙ্গিনী’তে নিজের চরিত্র নিয়ে বলতে গিয়ে জয়া বলেন, ‘‌আমি এখানে ‘‌‘মেঘনা মুস্তাফি’’। ওর একটা জার্নি আছে। তবে আলাদা করে এ চরিত্রের প্রেমে পড়েছি বলে নয়, আমি কৌশিকদার কাজের প্রেমে পড়ে কাজটা করেছি, চরিত্রের জন্য নয়। আর মেঘনা যতটা ভালনারেবল, আমি নিজে ততটা নই।’

সিনেমার প্রচারণার মাঝেই সংযুক্ত আরব আমিরাতে উড়াল দেন জয়া। গন্তব্য ছিল ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম একাডেমি বা আইফা অ্যাওয়ার্ডসের ২৩তম আসর। গত ২৭ মে আবুধাবিতে বসেছিল এবারের আসর। আর পরের দিন ছিল আইফার গ্রিন কার্পেট। দুই দিনই বলিউড তারকাদের সঙ্গে যোগ দিয়েছিলেন জয়া আহসান। বলিউডের সিনেমায়ও নাম লিখিয়েছেন জয়া। এর নাম ‘করক সিং’। অনিরুদ্ধ রায় চৌধুরী পরিচালিত এ সিনেমার হাত ধরেই বলিউডে আত্মপ্রকাশ করতে চলেছেন জয়া। ভারতের এক গণমাধ্যমকে জয়া জানিয়েছেন, ‘করক সিং’-এর জন্যই টিমের সঙ্গে তিনি আবুধাবিতে গেছেন। সামাজিকমাধ্যমে আইফার কয়েকটি ছবি শেয়ার করেন এ অভিনেত্রী। 

আইফার গ্রিন কার্পেটে সারাহ করিমের ডিজাইন করা ফিউশন শাড়ি পরে নেটিজনদের নজর কাড়েন জয়া। তার সঙ্গে দেখা গেছে অনিরুদ্ধ রায় চৌধুরীকে। শিগগির বলিউডে মুক্তি পেতে যাচ্ছে ‘করক সিং’। এ সিনেমায় জয়া ছাড়াও আছেন পঙ্কজ ত্রিপাঠি, সানজানা সাংহি, মালয়ালম সিনেমা ‘চার্লি’র অভিনেত্রী পার্বতী থিরুবথুসহ আরো অনেকে।

অন্যদিকে কলকাতায় মুক্তির অপেক্ষায় রয়েছে জয়া অভিনীত একাধিক সিনেমা। এর মধ্যে রয়েছে ‘ওসিডি’, ‘ভূতপরী’, ‘কালান্তর’ ও ‘পুতুল নাচের ইতিকথা’। একই সঙ্গে দেশেও মুক্তির অপেক্ষায় রয়েছে জয়ার কয়েকটি সিনেমা। এর মধ্যে রয়েছে নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ ও আকরাম খানের ‘নকশিকাঁথার জমিন’। দুটি সিনেমায় আন্তর্জাতিক মহলে প্রশংসা পেয়েছে। চলতি বছরেই সিনেমা দুটি মুক্তির কথা। 

এরই মধ্যে সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে ‘নকশী কাঁথার জমিন’। ভারতের ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই) আইসিএফটি-ইউনেস্কো গান্ধী মেডেলের জন্য মনোনয়ন পেয়েছিল সিনেমাটি। ওই আসরেই সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল। এছাড়া একাধিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে প্রশংসা পেয়েছে এটি। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ হয়েছে। এতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা তুলে এনেছেন নির্মাতা। সিনেমাটিতে দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও সেঁওতি এবং দুই ভাইয়ের চরিত্রে রয়েছেন ইরেশ যাকের ও রওনক হাসান। এছাড়া এ সিনেমায় আরো অভিনয় করেছেন দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন