সিউলে চিপ গবেষণা কেন্দ্র স্থাপন করবে ইন্টেল

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক কম্পিউটার বাজারের প্রায় ৭০ শতাংশ চিপ জায়ান্ট ইন্টেলের দখলে। তবে বর্তমানে অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেসের (এএমডি) সঙ্গে এর প্রতিযোগিতা বাড়ছে। সম্প্রতি সিউলে সেমিকন্ডাক্টর ডাটা সেন্টার ডেভেলপমেন্ট ল্যাব স্থাপনের কথা জানিয়েছে কোম্পানিটি। মূলত সেখানকার চিপ উৎপাদনকারীদের সঙ্গে কাজ করার জন্য এ উদ্যোগ নেয়া হচ্ছে। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

শিল্প খাতসংশ্লিষ্টদের তথ্যানুযায়ী, তাইওয়ানে গত সপ্তাহে আয়োজিক ইন্টেল ভিশন ২০২৩ এ ছয়টি দেশে গবেষণা কেন্দ্র স্থাপনের কথা জানিয়েছে। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, তাইওয়ান, চীন, ভারত ও মেক্সিকো। সিউলে যে কারখানা স্থাপন করা হবে সেটির নাম হবে অ্যাডভান্সড ডাটা সেন্টার ডেভেলপমেন্ট ল্যাব। সংশ্লিষ্টদের ধারণা চলতি বছরের মধ্যেই এর কার্যক্রম শুরু হবে।

ইন্টেল কোরিয়া জানায়, নতুন যে ল্যাব স্থাপন করা হবে সেখানে কোম্পানিটি এর সিপিইউ, হার্ডওয়্যার পণ্য ও পরবর্তী প্রজন্মের মেমোরি চিপের উন্নয়নে কাজ করবে। উন্নত মেমোরি পণ্যে মধ্যে ডিডিআরফাইভ ও কম্পিউট এক্সপ্রেস লিংকও রয়েছে। যুক্তরাষ্ট্রের এ প্রযুক্তি জায়ান্ট বিশ্বের অন্যতম মেমোরি চিপ উৎপাদনকারী স্যামসাং ইলেকট্রনিকস ও এসকে হাইনিক্সের সঙ্গেও কাজ করবে বলে জানা গেছে।

সম্প্রতি ইন্টেলের সার্ভার সিপিইউ স্যাফায়ার র‍্যাপিডস উন্মোচন করেছে। যেটিতে ডিডিআরফাইভ মেমোরি ব্যবহারের সুবিধা দেয়া হয়েছে। অন্যদিকে এসকে হাইনিক্স সম্প্রতি ১ বিলিয়ন ন্যানোমিটার প্রযুক্তি উদ্ভাবনের কথা জানিয়েছে। এটি ১০ ন্যানোমিটার প্রসেস প্রযুক্তির পঞ্চম প্রজন্ম। পাশাপাশি সার্ভার চিপে ইন্টেল ডাটা সেন্টারের সার্টিফিকেট পাওয়ার ডিডিআরফাইভ পণ্যের পরীক্ষাও চালাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন