বিদ্যুৎ ও জ্বালানিতে বরাদ্দ বাড়ল প্রায় ১০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

আগামী ২০২৩-২৪ অর্থবছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে মোট ৩৪ হাজার ৬৮৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা মোট বাজেটের ১৩ দশমিক ২ শতাংশ। এর মধ্যে বিদ্যুৎ খাতের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৩৩ হাজার ৭৭৫ কোটি টাকা এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয় ৯১১ কোটি টাকা। চলতি ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ দেয়া হয়েছিল ২৪ হাজার ১৩৯ কোটি টাকা। চলতি অর্থবছরের চেয়ে এবারের বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৯ হাজার ৬৩৬ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার (১ জুন) বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে বর্তমানে ২৬ হাজার ৭০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। বিদ্যুৎ উৎপাদনে জ্বালানির ব্যবহার বহুমুখীকরণের জন্য গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পাশাপাশি কয়লা, তরল জ্বালানি, ডুয়েল ফুয়েল, পরমাণু বিদ্যুৎকেন্দ্র এবং নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। 

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, পটুয়াখালী জেলার পায়রা, কক্সবাজার জেলার মহেশখালী ও মাতারবাড়ি এলাকায় নির্মিত পাওয়ার হাবসমূহে মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে জীবাশ্ম এবং নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক ৩৩টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন। আরও ১৭টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া, সরকার মোট ১০ হাজার ৪৪৩ মেগাওয়াট ক্ষমতার আরও ৩৪টি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে।

বিদ্যুৎ আমদানি বিষয় নিয়ে তিনি বলেন, দেশের অভ্যন্তরে বিদ্যুৎ উৎপাদন করার পাশাপাশি আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কূটনৈতিক সম্পর্কের মাধ্যমেও বিদ্যুৎ সংগ্রহ করা হচ্ছে। ভারত থেকে বিদ্যুৎ আমদানি করা হচ্ছে, বিদ্যুৎ আসবে নেপাল থেকেও। ভুটান হতে বিদ্যুৎ আমদানির বিষয়ে বাংলাদেশ, ভুটান এবং ভারতের মধ্যে একটি ত্রি-পক্ষীয় সমঝোতা স্মারক চূড়ান্ত পর্যায়ে স্বাক্ষরের অপেক্ষায় আছে। সব মিলিয়ে আমরা ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন নিশ্চিত করতে পারব বলে আশা করছি। ২০৩০ সালের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদনের ১০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন