শ্রীলংকায় প্রথম দুই ওয়ানডে খেলা হবে না রশিদ খানের

ক্রীড়া ডেস্ক

ছবি: ক্রিকইনফো

বাংলাদেশ সিরিজের আগে রশিদ খানকে নিয়ে আফগানিস্তান দলে উৎকন্ঠা। শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। পিঠের চোটে এই সিরিজের প্রথম দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন তিনি। ৭ জুন তৃতীয় ও শেষ ওয়ানডেতে তার ফেরার কথা রয়েছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, মাঝের এই সময় পুরোপুরি চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন রশিদ খান।

আগামী ২, ৪ ও ৭ জুন হাম্বানটোটায় হবে তিনটি ওয়ানডে ম্যাচ। এর ঠিক সাতদিন পর স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে মুখোমুখি হবে আফগানরা। তারপর ঈদের ছুটি শেষে ওয়ানডে ও টি২০ সিরিজে মুখোমুখি হবে দুই দল।

সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গুজরাট টাইটান্সের হয়ে খেলেছেন রশিদ খান। তার দল ফাইনালে হেরেছে চেন্নাই সুপার কিংসের কাছে। এবারের টুর্নামেন্টে যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ উইকেট নিয়েছেন তিনি। আইপিএলে খেলার সময়ই পিঠের নিচের দিকে চোট পান এই কৃতী লেগ স্পিনার।

শ্রীলংকা সিরিজে রশিদ খানের অনুপস্থিতিতে মোহাম্মদ নবি, মুজির উর রহমান ও নূর আহমাদরা স্পিন বিভাগের দায়িত্ব সামলাবেন। নূরও খেলেছেন টাইটান্সে। তিনি ১৩ ম্যাচ খেলে ৭.৮২ ইকোনোমি রেটে নিয়েছেন ১৬ উইকেট। আফগানিস্তান জাতীয় দলের হয়ে একটি ওয়ানডে ও একটি টি২০ খেলেছেন তিনি।

শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ সামনে রেখে সম্প্রতি ১৫ জনের শক্তিশালী দল ঘোষণা করে আফগানিস্তান। বিশ্বকাপে সরাসরি উত্তীর্ণ হওয়ায় এই সিরিজ ও এরপর বাংলাদেশের বিপক্ষে সিরিজগুলো বৈশ্বিক আসরের প্রস্তুতি হিসেবে খেলবেন রশিদ খানরা। আর শ্রীলংকাকে খেলতে হবে বিশ্বকাপের বাছাইপর্ব, যা ১৮ জুন জিম্বাবুয়ের মাঠে শুরু হবে। ওই বাছাইপর্বের প্রস্তুতি হিসেবেই আফগানদের বিপেক্ষে হোম সিরিজ খেলছে সিংহলিজরা।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন