প্রথম প্রান্তিক রূপালী ব্যাংকের নিট মুনাফা বেড়েছে ৮০%

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক লিমিটেডের চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সুদ বাবদ আয় ও কর-পরবর্তী নিট মুনাফা দুটোই বেড়েছে। এর মধ্যে আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে প্রায় ৮০ শতাংশ। মূলত আলোচ্য সময়ে মোট পরিচালন আয়ে বড় প্রবৃদ্ধি হওয়ায় কর-পরবর্তী নিট মুনাফায় তার ইতিবাচক প্রভাব পড়েছে বলে জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটির সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে রূপালী ব্যাংকের সুদ বাবদ আয় হয়েছে ৬৮২ কোটি ৪৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৪৯ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির সুদ বাবদ আয় বেড়েছে ১৩২ কোটি ৯১ লাখ টাকা বা ২৪ দশমিক ১৮ শতাংশ। সুদ বাবদ আয় বাড়ার পাশাপাশি এ প্রান্তিকে ব্যাংকের মোট পরিচালন আয় বেড়েছে ১২৭ কোটি ৮৬ লাখ টাকা বা ৪৫ দশমিক ৮৭ শতাংশ। আলোচ্য সময়ে ব্যাংকের মোট পরিচালন আয় হয়েছে ৪০৬ কোটি ৫৯ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৭৮ কোটি ৭৩ লাখ টাকা। 

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৭ কোটি ৪৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯ কোটি ৭১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে ৭ কোটি ৭২ লাখ টাকা বা ৭৯ দশমিক ৫৭ শতাংশ। আলোচ্য প্রান্তিকে ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ৩৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩১ মার্চ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৬ টাকা ৭৭ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন