শিল্পপতি আব্দুল মোনেমের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তা আব্দুল মোনেমের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ৩১ মে ৮৩ বছর বয়সে ঢাকার সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। 

বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী আব্দুল মোনেম লিমিটেডের প্রতিষ্ঠাতা আব্দুল মোনেম ১৯৩৭ সালের ৫ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। পেশায় তিনি ছিলেন একজন প্রকৌশলী। ১৯৫৬ সালে আব্দুল মোনমে লিমিটেড প্রতিষ্ঠার মাধ্যমে ব্যবসায় যাত্রা। আব্দুল মোনেম লিমিটেডের পথচলা শুরু অবকাঠামো নির্মাণকাজের মধ্য দিয়ে। পরে তিনি খাদ্য, পানীয়, চিনি পরিশোধনাগার, বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, ফার্মাসিউটিক্যালসহ বিভিন্ন খাতে ব্যবসা সম্প্রসারিত করেন। একে একে তিনি গড়ে তোলেন ইগলু আইসক্রিম, এএম বেভারেজ, আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল, ম্যাংগো পাল্প প্রসেসিং, ইগলু ফুডস, ইগলু ডেইরি লিমিটেড, আব্দুল মোনেম সুগার রিফাইনারি, এম এনার্জি লিমিটেড, নোভাস ফার্মাসিউটিক্যাল, এএম এসফল্ট অ্যান্ড রেডিমিক্স লিমিটেড, এএম অটো ব্রিক্স, এএম রাইস ব্র্যান অয়েল কোম্পানি ইত্যাদি প্রতিষ্ঠান। 

কোকা-কোলা (এএম বেভারেজ লিমিটেড) এবং ইগলু তার হাতে প্রতিষ্ঠিত দেশবরেণ্য প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম। এসব প্রতিষ্ঠানে বর্তমানে ১০ হাজারের বেশি মানুষ কর্মরত। ব্যবসার পাশাপাশি তিনি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সমাজের বিপদগ্রস্ত ও অসহায় মানুষের শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অন্য সুযোগ-সুবিধা প্রদানের লক্ষ্যে গড়ে তোলেন আব্দুল মোনেম ফাউন্ডেশন। ওই ফাউন্ডেশন ব্রাহ্মণবাড়িয়ায় আব্দুল মোনেমের নিজ গ্রাম বিজেশ্বরে প্রায় ৫২ একর জমি দান করে। যেখানে গড়ে তোলা হয়েছে স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বেশ কয়েকটি ধর্মীয় প্রতিষ্ঠান।

সুদীর্ঘ ক্যারিয়ারে তিনি পেয়েছেন বেশকিছু পুরস্কার ও সম্মাননা। তার হাতে গড়ে উঠেছিল সমৃদ্ধ বাংলাদেশ। তার জ্ঞান ও প্রজ্ঞা তিনি ছড়িয়েছিলেন তরুণদের মাঝেও। বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির পথে আব্দুল মোনেম ছিল এক জ্বলজ্বলে নাম। 

খেলাধুলায়ও দারুণ আগ্রহী ছিলেন আব্দুল মোনেম। বাংলাদেশে ফুটবলের সুবর্ণ সময়ে ঢাকার মোহামেডান স্পোর্টিং ক্লাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। ১৯৮৪ থেকে ১৯৯৪-৯৫ মৌসুম পর্যন্ত মোহামেডান ক্লাবের সভাপতি ছিলেন। তার সময়ে ফুটবল লিগে ১৯৮৬, ১৯৮৭ ও ১৯৮৮ সালে হ্যাটট্রিক শিরোপা জেতে ঐতিহ্যবাহী ক্লাবটি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন