যুক্তরাষ্ট্র থেকে কটন আমদানিতে খরচ ও সময় কমবে —বিজিএমইএ সভাপতি

নিজস্ব প্রতিবেদক

বাধ্যতামূলক ফিউমিগেশন প্রত্যাহার করায় যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশী ব্যবসায়ীদের কটন আমদানিতে খরচ ও সময় সাশ্রয় হবে বলে জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক মালিক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, ‘বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কটনের বিষয়ে বাধ্যতামূলক ফিউমিগেশন প্রত্যাহার করেছে। এতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ উভয়ের জন্য পারস্পরিক বাণিজ্য বাড়ানোর বিশাল সুযোগ সৃষ্টি হয়েছে। এখন থেকে মার্কিন কটন আমদানিকারক বাংলাদেশী ব্যবসায়ীরা ফিউমিগেশন ছাড়াই কটন আমদানি করতে পারবেন। এটি যুক্তরাষ্ট্র থেকে কটন আমদানিতে বাংলাদেশী ব্যবসায়ীদের ব্যয় ও সময় সাশ্রয় করবে, ঝামেলাও অনেক কমাবে।’ বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে গতকাল কটন ইউএসএর একটি প্রতিনিধি দলের সদস্যরা সাক্ষাৎ করেন। এ সময় তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকালে বিজিএমইএর সঙ্গে পারস্পরিক বাণিজ্য বাড়াতে ‘কটন ইউএসএ’ একসঙ্গে কাজ করার আশ্বাস দেয়। সাক্ষাৎকালে তারা পারস্পরিক বাণিজ্য সুযোগ তৈরিতে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন। আলোচনায় বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য; বিশেষ করে পোশাক ও কটন খাতে আরো বাণিজ্যের পথ প্রশস্ত করতে দুই সংস্থা কীভাবে একসঙ্গে কাজ করতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বিজিএমইএ সভাপতি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশী ব্যবসায়ীরা যে কটন আমদানি করে, তা দিয়ে পোশাক তৈরি করা হয়। এ পোশাকই আবার যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়। মার্কিন সরকার যদি যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা কটনে তৈরি বাংলাদেশী পোশাক তাদের দেশে প্রবেশে শুল্ক অব্যাহতি দেয়, তাহলে বাংলাদেশ থেকে আরো বেশি পোশাক কিনতে পারবে।’

এ বিষয়ে তিনি কটন ইউএসএর সহযোগিতা কামনা করেন। তিনি জানান, এ ধরনের বাণিজ্য সুবিধা বাংলাদেশী পোশাক রফতানিকারক ও মার্কিন কটন উৎপাদনকারী; উভয় পক্ষকেই উপকৃত করবে। দু পক্ষের জন্যই একটি লাভজনক হবে বলে অভিমত দেন বিজিএমইএ সভাপতি।

কটন ইউএসএর প্রতিনিধি দলে ছিলেন প্রতিষ্ঠানের দক্ষিণ এশিয়ার সাপ্লাই চেইন মার্কেটিংয়ের পরিচালক উইলিয়াম আর বেটেনডর্ফ, ইউরোপিয়ান ব্র্যান্ডসের পরিচালক স্টেফানি থিয়ার্স র‌্যাচক্লিফ, কটন ইউএসএর বাংলাদেশের কনসালট্যান্ট আলী আরসালান। বৈঠকে বিজিএমইএর পরিচালক তানভীর আহমেদও উপস্থিত ছিলেন।

এদিকে ফারুক হাসান কটন ইউএসএ প্রতিনিধি দলকে ২০২৩ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রে বিজিএমইএর উদ্যোগে যে ‘বাংলাদেশ অ্যাপারেল সামিট’ হবে তা অবহিত করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন