রাজধানী জুড়ে

ছাপচিত্র থেকে ড্রইং

নভেরা প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

ছাপচিত্র থেকে ড্রইং, নবীন বা প্রবীণ, একক বা যৌথ; পুরো মে-জুনে সরগরম থাকছে রাজধানীর গ্যালারিগুলো। তেমন কিছু খবর নভেরার পাঠকদের জন্য ভাগাভাগি করা হলো

I শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের জন্মশতবর্ষ উপলক্ষে বসছে ‘দ্বিতীয় সফিউদ্দীন ছাপচিত্র উৎসব’। ২ জুন বিকাল সাড়ে ৫টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন শিল্পী অধ্যাপক রফিকুন নবী। আরো থাকবেন শিল্পী অধ্যাপক আবুল বারক আলভী ও অধ্যাপক আনিসুজ্জামান। ১৩ জুন পর্যন্ত বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে ধানমন্ডির শিল্পী সফিউদ্দীন শিল্পালয়ে। 

I ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে চলছে আমিনুল ইসলামের প্রদর্শনী ‘অর্গানিসিটি’। এ আয়োজনে শিল্পসংগ্রাহক আবুল খায়েরের সংগ্রহে থাকা ১৯৭০ থেকে ২০০০ সময়ের ড্রইং প্রদর্শিত হচ্ছে। চলবে আগামী ৮ জুলাই পর্যন্ত। 

I আধুনিক ও সমকালীন ৫০ শিল্পীকে নিয়ে গ্যালারি কায়া আয়োজন করছে ‘১৯তম বার্ষিক প্রদর্শনী’। ২ জুন উদ্বোধন করবেন অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ। প্রদর্শনীর পর্দা নামবে ১৭ জুন।

I শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে গ্রুপ আর্ট শো ‘মিনালের সংগ্রহ’। ব্যক্তিগত সংগ্রহ নিয়ে আয়োজিত প্রদর্শনীতে থাকছে ৩৮ শিল্পীর ৫৬টি চিত্রকর্ম। ২৬ মে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ৬ জুন পর্যন্ত। 

I গ্যালারি চিত্রকে শাহিনা ইসলাম ও মো. মাসুদুল হকের যৌথ প্রদর্শনীর শিরোনাম ‘দ্বৈত রথ’। ৯ জুন বিকালে প্রদর্শনী উদ্বোধন করবেন চিত্রশিল্পী অধ্যাপক রফিকুন নবী। উপস্থিত থাকবেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির (বিসিআই) প্রেসিডেন্ট আনোয়ার-উল-আলম ও চিত্রশিল্পী ড. ফরিদা জামান। প্রদর্শনীর শেষ দিন ১৭ জুন।

I ২ জুন কলাকেন্দ্রে শুরু হচ্ছে তাসাদ্দুক হোসেন দুলুর চিত্র প্রদর্শনী ‘লালসার উপাখ্যান’, চলবে ৩০ জুন পর্যন্ত। উদ্বোধনী দিনে অতিথি থাকবেন অধ্যাপক আবুল মনসুর, খুশী কবির ও অধ্যাপক ঢালী আল মামুন। একই দিন শুরু হবে সরকার নাহিদ নিয়াজীর ষষ্ঠ একক চিত্র প্রদর্শনী ‘ম্যানিফেস্টেশন’। আলিয়ঁস ফ্রঁসেজে আয়োজিত এ প্রদর্শনী শেষ হবে ১৩ জুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন