ফ্লাইটে উঠার আগে যাত্রীদের ওজন করবে এয়ার নিউজিল্যান্ড

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

নিউজিল্যান্ডের বেসামরিক বিমান কর্তৃপক্ষ জাতীয় এয়ারলাইনসের যাত্রীদের নিয়ে নতুন পদক্ষেপ নিয়েছে। বিস্তারিত না জানলে বিষয়টি অনেকের কাছেই অদ্ভুত ঠেকতে পারে। আবার জানা সত্ত্বেও কেউ কেউ ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে শংকিত।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, এয়ার নিউজিল্যান্ডে উঠার আগে যাত্রীদের ওজন করা হবে। আগামী ২ জুলাই পর্যন্ত অকল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আন্তর্জাতিক ফ্লাইটে রওয়ানা হওয়া যাত্রীদের ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

ফ্লাইটে ধারণকৃত ওজন ও বিতরণের তথ্য সংগ্রহের উদ্দেশ্যে এয়ার নিউজিল্যান্ড এই সমীক্ষা পরিচালনা করবে।

সংস্থার লোড কন্ট্রোল ইমপ্রুভমেন্ট বিশেষজ্ঞ অ্যালিস্টার জেমস এক বিবৃতিতে জানান, কার্গো থেকে শুরু করে খাবার, হোল্ডে থাকা লাগেজ পর্যন্ত উড়োজাহাজে যা কিছু যায় সবকিছুর ওজন করি। গ্রাহক, ক্রু ও কেবিন ব্যাগগুলোর জন্য আমরা গড় ওজন ব্যবহার করি, যা আমরা সমীক্ষা থেকে পেয়ে থাকি।

শারীরিক ওজন ব্যক্তিগত বিষয়, যা সবাই প্রকাশ করতে চায় না। এয়ারলাইন বলছে, গোপনীয়তা রক্ষা করার জন্য তারা বেনামে ডেটা সংরক্ষণ করছে।

যাত্রীদের তাদের ফ্লাইটে চেক ইন করার সময় ডিজিটাল স্কেলে দাঁড়াতে বলা হবে। এরপর ওজন সম্পর্কে তথ্য জরিপে জমা দেয়া হবে। তবে স্ক্রিনে ওই ব্যক্তির পরিচয় দেখানো হবে না।

এবারই প্রথম নয়, এর আগে এয়ার এনজেড যাত্রীদের তাদের ফ্লাইটে উঠার আগে ওজন যন্ত্রে পা রাখতে বলেছিল। অভ্যন্তরীণ যাত্রীরা ২০২১ সালে এক সমীক্ষায় অংশ নিয়েছিল, কিন্তু মহামারীর কারণে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য বিলম্বিত হয়েছিল।

জরিপটি কার্যকর করার জন্য আগামী পাঁচ সপ্তাহে কমপক্ষে ১০ হাজার যাত্রীকে অংশ নিতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন