এইচআর টেক্সটাইলের রাইট শেয়ারে বিএসইসির অসম্মতি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত এইচআর টেক্সটাইল লিমিটেডের গত বছরের ২৭ অক্টোবর অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভা থেকে কোম্পানির পরিশোধিত মূলধন বড় পরিসরে বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। এর অংশ হিসেবে সভা থেকে সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশের পাশাপাশি প্রতিটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়। এরই মধ্যে কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে ঘোষিত স্টক লভ্যাংশ বিতরণ সম্পন্ন করেছে। তবে রাইট শেয়ার ইস্যুর প্রস্তাবে সম্প্রতি অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানিয়েছে বস্ত্র খাতের কোম্পানিটি। 

তথ্য অনুসারে, গত বছরের ২৭ অক্টোবর অনুষ্ঠিত পর্ষদ সভা থেকে কোম্পানির প্রতিটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল। ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা ইস্যু মূল্যে এ শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। অর্থাৎ এ রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানির বিদ্যমান পরিশোধিত মূলধন দ্বিগুণ করার সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে পরবর্তী সময়ে চলতি বছরের ১৮ জানুয়ারি বিশেষ সাধারণ সভা (ইজিএম) করে শেয়ারহোল্ডারদেরও অনুমোদন নেয়া হয়। পরে এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন চাইলে সংস্থাটি তা নাকচ করে দেয়। 

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, ‘‌কোম্পানির অসহযোগিতার পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে বিভিন্ন ঘাটতির বিষয়ে আমাদের পাঠানো চিঠির জবাব দিতে ব্যর্থ হয়েছে তারা। এ কারণে কোম্পানিটির রাইট শেয়ার ইস্যুর আবেদন নাকচ করেছে কমিশন।’

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এইচআর টেক্সটাইল। আলোচ্য হিসাব বছরে এইচআর টেক্সটাইলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৭৫ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৪৫ টাকা ৩৫ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৫ টাকা ১৮ পয়সা। 

২০২০-২১ হিসাব বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৯-২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এইচআর টেক্সটাইল। আগের তিন হিসাব বছরেও ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এইচআর টেক্সটাইলের ইপিএস হয়েছে ২ টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৫ পয়সা (পুনর্মূল্যায়িত)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন