‘‌ফিরে দেখা’ নিয়ে রোজিনা-কাঞ্চন আসছেন জুনে

ফিচার প্রতিবেদক

নতুন লুকে ইলিয়াস কাঞ্চন ও রোজিনা ছবি: রোজিনার ফেসবুক

ঢাকাই সিনেমার একসময়ের জনপ্রিয় নায়িকা রোজিনা। এখন পর্দায় নিয়মিত অভিনয় না করলেও পরিচালনার দায়িত্ব নিয়েছেন। এরই মধ্যে সিনেমা নির্মাণ শেষ করেছেন তিনি। তার পরিচালিত প্রথম সিনেমাফিরে দেখা সিনেমায় অভিনয় করেছেন চিত্রনায়ক নিরব হোসেন অর্চিতা স্পর্শিয়া। এর মাধ্যমে প্রথমবার জুটি বেঁধে অভিনয় করেছেন তারা।

সরকারি অনুদানের সিনেমাটি রয়েছে মুক্তির অপেক্ষায়। রোজিনা জানান, আগামী ১৬ জুন সিনেমাটি দেশের হলে মুক্তি দেয়ার জন্য তার সব ধরনের প্রস্তুতিই সম্পন্ন। সিনেমার কাহিনী, সংলাপ, চিত্রনাট্য রচনা করেছেন রোজিনা নিজেই। এতে রোজিনা নিজেও অভিনয় করেছেন। এছাড়া আছেন জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। সিনেমার মধ্য দিয়ে দীর্ঘদিন পর রুপালি পর্দায় জুটি হিসেবে হাজির হবেন কাঞ্চন-রোজিনা। এতে স্বামী-স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন তারা।

ফিরে দেখা সিনেমার মুক্তি উপলক্ষে নানাভাবে প্রচারণা পরিকল্পনা করা হয়েছে। নিয়ে সংবাদ সম্মেলন করেছেন নির্মাতারা। সেখানে সিনেমা সম্পর্কে নানা তথ্য দেয়া হয়। প্রথমবার সিনেমা নির্মাণ, সিনেমাটি দেখার জন্য দর্শকের প্রতি আহ্বান অন্যান্য প্রসঙ্গে রোজিনা বলেন, ‘এর আগেও আমি নাটক-টেলিফিল্ম নির্মাণ করেছি। তবে সিনেমা এবারই প্রথম পরিচালনা করেছি। নাটক-টেলিফিল্ম নির্মাণ করা ততটা চ্যালেঞ্জিং নয়, সিনেমার মতো বড় ক্যানভাসে গল্প গুছিয়ে নির্মাণ করা অনেক কঠিন। তাও আবার ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের গল্প নিয়ে নির্মাণ করা। আমার ছোটবেলা কেটেছে রাজবাড়ীর গোয়ালন্দে নানা বাড়িতে। আমি নিজের চোখে মুক্তিযুদ্ধ দেখেছি। মুক্তিযুদ্ধ দেখার সে গল্পও উঠে এসেছে ফিরে দেখা সিনেমায়। বিশেষত প্রজন্মের তরুণ-তরুণীদের এটি দেখা উচিত। কারণ আমরা কত কষ্ট করে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে দেশ স্বাধীন করেছি। আমি কৃতজ্ঞ সিনেমার সব শিল্পী-কলাকুশলীর প্রতি। তারা আমাকে ভীষণ সহযোগিতা করেছেন।

আসন্ন সিনেমাটা নিয়ে নিরব বলেন, ‘রোজিনা আপা যখনই সিনেমার প্রস্তাব দিয়েছিলেন, আমি সঙ্গে সঙ্গে রাজি হয়ে গিয়েছিলাম। তার মতো একজন বরেণ্য তারকার সিনেমায় কাজ করতে পারা, এটা অনেক বড় পাওয়া। আর সিনেমায় আমার বিপরীতে আছেন স্পর্শিয়া। অভিনয় দিয়ে সে এরই মধ্যে দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। আশা রাখি, আমাদের জুটিবদ্ধ রসায়ন সবার পছন্দ হবে।

সিনেমায় অভিনয় প্রসঙ্গে স্পর্শিয়া বলেন, ‘ রোজিনা ম্যাডাম আমাকে চিনতেন না। আমার সঙ্গে প্রথম যোগাযোগ করেছিল নিরব। নিরবের সঙ্গে পরিচয় অনেক আগে থেকে। তার সঙ্গে বড় পর্দায় কাজ করার ইচ্ছা ছিল। এবার সেটা পূরণ হয়েছে। আট বছর আগে দুজন একটা নাটকে কাজ করেছিলাম। তবে প্রথমবার একসঙ্গে সিনেমা করেছি, এটাই আনন্দের।

এতে আরো অভিনয় করেছেন বড়দা মিঠু, মারুফসহ অনেকে। ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া সিনেমাটি নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধকালীন সত্য ঘটনা অবলম্বনে। গত বছরের জুনেই সেন্সর পেয়েছে সিনেমা।

নতুন আরেকটি সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন রোজিনা। এটি নিয়ে গুণী অভিনেত্রীর ভাষ্য, নতুন একটি স্ক্রিপ্ট শেষ করেছি। এটি লিখেছেন ছটকু আহমেদ। গল্পের নাম দিয়েছিএখনই সময় মূলত এটি যৌতুক বিরোধী একটি গল্প। আগে ফিরে দেখা মুক্তি পাক, তারপর এটা নিয়ে কাজ করব।

এর আগেরোজিনা ফিল্মস থেকেজীবন ধারা দোলনা সিনেমা প্রযোজনা করেছিলেন রোজিনা। ১৯৭৬ সালেজানোয়ার সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি জগতে অভিষেক রোজিনার। এফ কবীর পরিচালিতরাজমহল সিনেমায় নায়িকা হিসেবে কাজ শুরু করেন। এরপর আর ফিরে তাকাতে হয়নি তাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন