চীনে ইস্পাতের দাম তিন বছরের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

এপ্রিলে এক বছর আগের তুলনায় ইস্পাতের চাহিদা কমেছে ৩ দশমিক ৪ শতাংশ ছবি: রয়টার্স

তিন বছরের মধ্যে চলতি সপ্তাহে চীনে ইস্পাতের দাম সর্বনিম্নে পৌঁছেছে। এর মধ্য দিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দুর্বলতা আরো একবার প্রকাশিত হলো। বিশেষ করে আবাসন খাতে। খবর রয়টার্স।

সম্প্রতি সাংহাইয়ে স্পট মার্কেটে এইচআরবি৪০০ ২০ মিলিমিটার স্টিল রিবারের স্পট দাম টনপ্রতি ৩ হাজার ৫১০ ইউয়ানে নেমে আসে। পরামর্শক প্রতিষ্ঠান মাইস্টিলের তথ্যে এমন চিত্র দেখা গেছে। ২০২০ সালের পর এবারই দাম সবচেয়ে কম দেখা যাচ্ছে। 

সাধারণত যে সময়ে নির্মাণকাজের জন্য চাহিদা শীর্ষে থাকে সেই এপ্রিল ও মার্চে এভাবে চাহিদা কমে যাওয়ার বিষয়টি হতাশাজনক। মার্চের শেষ থেকে স্টিল রিবার ফিউচার মার্কেটে এসআরবিসিভিওয়ানের দাম কমে গেছে ১৭ শতাংশ। 

জাপানের নিপ্পন স্টিল করপোরেশন ৫৪০১.টির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট তাকাহিরো মোরি বলেন, ‘‌চীনের পরিস্থিতি এখন কিছুটা খারাপ। দেশটিতে ইস্পাতের চাহিদার যে চিত্র দেখা যাচ্ছে তা তিন মাস আগের তুলনায় অনেক কমেছে।’

বিশ্বের সবচেয়ে বড় ইস্পাত খাতের দেশটিতে সম্পদ ও অবকাঠামোগত কারণেই ইস্পাতের চাহিদা ৬০ শতাংশ। কিন্তু বর্তমানে অবকাঠামোগত প্রণোদনা কিছুটা ধীর হয়েছে এবং সম্পদের বাজারে প্রবৃদ্ধিও কিছুটা ধীর হয়েছে। হুয়াতাই ফিউচারসের বিশ্লেষকরা ২১ মে এক গবেষণা নোটে জানিয়েছে, চীনে ইস্পাতের চাহিদা এপ্রিলে এক বছর আগের তুলনায় কমেছে ৩ দশমিক ৪ শতাংশ; মার্চে তা বেড়েছে ৮ দশমিক ৭ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন