যাচাই ডট কমের সহযোগিতায় ই-কমার্স পার্টনার্স মিটআপ অনুষ্ঠিত

বণিক বার্তা অনলাইন

গ্রাহক সেবার মানোন্নয়নে প্রসিদ্ধ দেশী ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডট কমের সহযোগিতায় ও একশপের উদ্যোগে অনুষ্ঠিত হলো ই-কমার্স পার্টনার্স মিটআপ।

আজ সোমবার (২৯ মে) রাজধানীর আগারগাঁও-এ অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত এই মিটআপে প্রধান অতিথি ছিলেন সরকারের আইসিটি বিভাগ পরিচালিত এটুআই - এসপায়ার টু ইনোভেট-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন- যাচাই ডট কমের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল আজিজ। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন- এটুআই-এর কমার্শিয়াল স্ট্র‍্যাটেজি বিভাগের প্রধান রেজওয়ানুল হক জামি।

এই অনুষ্ঠানে একশপ ও যাচাই ডট কমের ইকমার্স প্ল্যাটফর্মে সদ্য সংযুক্ত হওয়া বিভিন্ন সেক্টরের, অত্যন্ত জনপ্রিয় বেশকিছু ব্র‍্যান্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সশরীরে পরিচিত হওয়া এবং তাদের স্বাগতম জানানো হয়। অনুষ্ঠানটির মধ্যে দিয়েই ঘোষণা করা হয়, ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডট কম এখন থেকে তাদের ডিজিটাল মার্কেটপ্লেস পরিচালনার ক্ষেত্রে সরকারের আইসিটি ডিভিশন পরিচালিত এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের একশপ-এর পেমেন্ট ইকোসিস্টেম ব্যবহার করবে। যাচাই মার্কেটপ্লেসে যেসকল মার্চেন্ট আছেন তারা এই প্ল্যাটফর্মে অনলাইনে পণ্য বিক্রির ক্ষেত্রে একশপের পেমেন্ট, লজিস্টিক্স, ডেলিভারিসহ ডিজিটাল অবকাঠামো সেবাগুলোর সুবিধা পাবেন।

এটুআই-এর কমার্শিয়াল স্ট্র‍্যাটেজি বিভাগের প্রধান রেজওয়ানুল হক জামিমি বলেন, বাংলাদেশের এটুআই-এর একশপ বিশ্বের প্রথম সহায়ক গ্রামীণ ই-কমার্স আর্কিটেকচার ইকোসিস্টেম এবং বিশ্বের প্রথম ও একমাত্র ই-কমার্স ডিপিআই (ডিজিটাল পাব্লিক ইনফ্রাস্ট্রাকচার)। একশপ নিজে মার্কেটপ্লেস হিসেবে কোন পণ্য বিক্রয়ের সাথে জড়িত না, বরং সরকারের পক্ষ থেকে মার্কেটের সব ই-কমার্স প্ল্যাটফর্মের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করে থাকে।

তিনি আরো বলেন, এভাবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ৩৬,০০০ এসএমই মার্চেন্ট একশপের সঙ্গে যুক্ত আছেন। শুধু তাই নয়, দেশের সকল বড় ই-কমার্স প্ল্যাটফর্মগুলো প্রযুক্তিগতভাবে একশপের সঙ্গে যুক্ত।

সুপ্রতিষ্ঠিত বিভিন্ন ব্র্যান্ড যারা নানান ক্যাটাগরির পণ্য নিয়ে দেশে ই-কমার্স প্ল্যাটফর্মে ব্যবসা করছেন, তাদেরকে পার্টনারশিপের মাধ্যমে একশপ নেটওয়ার্কের সকল সেবা এবং টুলসগুলো সম্পর্কে পরিচিত করা এবং যাচাই ডট কম প্ল্যাটফর্মে সেগুলো ব্যবহারের মাধ্যমে তাদের ব্যবসায় প্রসারের সম্ভাবনার দিকগুলো অনুষ্ঠানে তুলে ধরা হয়।

যাচাই ডট কমের চেয়ারম্যান আব্দুল আজিজ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবাইকে নিয়ে কিভাবে কাজ করা যায়, সেই চেষ্টাই করছি আমরা। সবার সহযোগিতা নিয়ে আমি যাচাই ডট কমের মাধ্যমে আরও সামনের দিকে এগিয়ে যেতে চাই।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- এসিআই, সারা লাইফস্টাইল, মিনিস্টার মাইওয়ান গ্রুপ, মেঘনা গ্রুপ, আল হারামাইন পারফিউমস, বিডিশপ ডট কম, ব্লু ব্ল্যাক কর্পোরেশন, মোশন ভিউ, টেক ভ্যালি ডিস্ট্রিবিউশন, এম কে ইলেকট্রনিক্স, আরএফএল প্লাস্টিক্স, ট্রান্সকমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন