রোহিঙ্গা ক্যাম্পে ওআইসি মহাসচিব

টেকসই প্রত্যাবাসনে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছে ওআইসি

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

ছবি: বণিক বার্তা

ওআইসি মহাসচিব হুসেইন ব্রাহিম তাহা বলেছেন, ওআইসি সবসময় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়ে আসছে। আমরা রোহিঙ্গাদের সম্মানজনক ও  টেকসই প্রত্যাবাসন চাই। ওআইসি রোহিঙ্গাদের পাশেই আছে।

সোমবার (২৯ মে) সকালে পাঁচ সদস্যের প্রতিনিধি দল নিয়ে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান ওআইসি মহাসচিব হুসেইন ব্রাহিম তাহা। সেখানে তিনি এসব কথা বলেন। সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে ওআইসির মহাসচিব ও প্রতিনিধি দলকে স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসন, ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ও শরণার্থী কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

মহাসচিব হুসেইন ব্রাহিম তাহা বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ফিলিস্তিন সমস্যার পাশাপাশি রোহিঙ্গা সমস্যাকেও গুরুত্ব দিয়ে আসছে ওআইসি। আমরা রোহিঙ্গা সমস্যার স্থানীয় সমাধান চাই। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে ওআইসি সবসময় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছে।

এ ব্যাপারে মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ওআইসিভুক্ত দেশগুলো ভূমিকা রাখছে।

সকাল সাড়ে ১০টার দিকে ওআইসি মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা উখিয়া ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক সেন্টারে পৌঁছান। পরে সেখানে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সভায় মতবিনিময় করেন।

সেখানে রোহিঙ্গা ইয়ুথদের একটি সেন্টারে যান এবং রোহিঙ্গা যুবকদের শিক্ষা কার্যক্রম এবং তাদের দৈনন্দিন জীবনাচার নিয়ে কথা বলেন। পরে ক্যাম্পে আইইউসিএন পরিচালিত একটি সেন্টারে যান এবং সেখানে গাছের চারা রোপণ কার্যক্রম পরিদর্শন করেন।  মত বিনিময়কালে তিনি বলেন, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গাম্বিয়া সরকার রোহিঙ্গা গণহত্যার যে বিচার দিয়েছে সে বিচার প্রক্রিয়া সম্পন্নের জন্য ওআইসি কাজ করে যাচ্ছে।

মত বিনিময়কালে রোহিঙ্গা প্রতিনিধি দল ওআইসির মহাসচিবকে মিয়ানমারে তাদের জাতিগত স্বীকৃতি নাগরিকত্ব নিরাপত্তা নিজেদের ভিটে-মাটি ফিরিয়ে দেয়াসহ রোহিঙ্গা গণহত্যার বিচার সম্পন্নসহ বিভিন্ন দাবি তুলে ধরে বক্তব্য দেন।

বিকালে ওআইসি প্রতিনিধি দলটি কক্সবাজার থেকে ঢাকায় ফিরে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন