ইলিশ নেই ইলিশের রাজ্য চাঁদপুরে

নিজস্ব প্রতিবেদক

পুরনো ছবি।

চাঁদপুরকে বলা হয় ইলিশের রাজ্য। তবে এখন মৌসুম চললেও ইলিশ পাওয়া যাচ্ছে না সেখানে। ইলিশের আড়তেও নেই অন্যান্য সময়ের মতো ব্যস্ততা ও বিকিকিনি। অলস সময় কাটাচ্ছেন আড়তের কর্মচারী, মৎস্য শ্রমিক ও ব্যবসায়ীরা। সংশ্লিষ্টরা বলছেন, বৃষ্টি না হওয়া এবং নদীর পানি কমে যাওয়ায় চাঁদপুরের পদ্মা ও মেঘনায় ইলিশ মিলছে না। আর এ কারণেই ইলিশ শূন্য হয়ে পড়েছে মাছঘাট ও বাজারগুলো। তাছাড়া সাগরে মাছ ধরা বন্ধে চলছে অভিযান। এ কারণেও ইলিশের ঘাটতি চাঁদপুরে।


আড়ৎদার ও ব্যবসায়ীরা জানান, বৃষ্টি না হওয়া এবং নদীর পানি কমে যাওয়ায় জেলেরা নদীতে মাছ পাচ্ছেন না। পর্যাপ্ত ইলিশ শিকার না হওয়ায় খালি ফিরে আসছে মাছ ধরতে যাওয়া ট্রলারগুলো।


গত শনি ও রোববার সকালে চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে গিয়ে দেখা যায়, আড়তগুলোতে নেই অন্যান্য সময়ের ব্যস্ততা। সেখানে মৎস্য শ্রমিকরা অলস সময় কাটাচ্ছেন। খুচরা কয়েখজন ব্যবসায়ী অল্প ইলিশ নিয়ে বিক্রির জন্যে অপেক্ষা করছেন। গত কয়েকদিন ধরে দিনে মাত্র ৬ থেকে ৭ মণ ইলিশ সরবরাহ হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। 


এদিকে বাজারে ইলিশ কম থাকায় দামও বেড়ে গিয়েছে। ফলে অনেক ক্রেতাই খালি হাতে বাড়ি ফিরছেন। বাজারে এক কেজি ওজনের ইলিশ প্রতি মণ বিক্রি হচ্ছে এক লাখ থেকে এক লাখ দশ হাজার টাকায়। প্রতি কেজির দাম পড়ছে ২ হাজার ৫০০ থেকে ২ হাজার ৮০০ টাকা। এমনকি ৭০০ বা ৮০০ গ্রাম ওজনের ইলিশের মণও বিক্রি হচ্ছে ৮৫ হাজার টাকা মণ।


বড়স্টেশন এলাকায় ইলিশ কিনতে আসা জয়নাল আবেদীন জানান, তিনি ৮০০ গ্রাম ওজনের দুটি ইলিশ কিনেছেন ৩ হাজার ২৫০ টাকা দিয়ে।


মাছ ব্যবসায়ী মোখলেস জানান, বর্তমানে এক কেজি ওজনের ইলিশের দাম ২ হাজার ৪০০ টাকার বেশি। ৭০০-৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১ হাজার ৬০০ টাকায়।

ব্যবসায়ী কালু ভুইয়া জানান, নদীর পানির সঙ্গে ইলিশের সর্ম্পক রয়েছে। নদীতে পানি কম থাকায় ইলিশ ধরা পড়ছে না। নদীতে যত বেশি পানি থাকবে তত বেশি ইলিশ আসবে। এ কারণেই ঝড়-বৃষ্টি হলে নদীতে বেশি মাছ পাওয়া যায়। তাছাড়া এখন সাগরে অভিযান চলছে বলে সাগর থেকে চাঁদপুর ঘাটে মাছ আসছে না। তবে দুয়েক মাস পরই এ পরিস্থিতি থাকবে না।


নদীতে পানি কম থাকার কারণে মাছ ধরা পড়ছে না বলে মনে করেন চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. শবেবরাত সরকারও। তিনি বলেন, আজকে মাত্র ৭ মণ ইলিশ এসেছে। তবে আগামী জুলাই-আগস্ট মাসে ইলিশের মৌসুম, ওই সময় পর্যাপ্ত মাছ ধরা পড়বে বলে আশা করছেন তিনি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন