প্রথমবারের মতো মহাকাশে বেসামরিক নভোচারী পাঠাচ্ছে চীন

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

চীন প্রথমবারের মতো নিজেদের তিয়ানগং মহাকাশ স্টেশনে কোনো বেসামরিক নভোচারীকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় সময় আগামীকাল মঙ্গলবার (২৯ মে) উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে তিয়ানগং মহাকাশ স্টেশনে তাকে পাঠানো হবে। ক্রুয়েড মিশনের অংশ হিসেবে চীন এ বেসামরিক নভোচারীকে মহাকাশে পাঠানোর সিদ্ধান্ত নেয়। খবর হিন্দুস্থান টাইমস।

চীনের মহাকাশ সংস্থা জানিয়েছে, মঙ্গলবার উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে পেলোড বিশেষজ্ঞ গুই হাইচাও যাত্রা করবেন।এখন পর্যন্ত চীন যাদের মহাকশ স্টেশনটিতে পাঠিয়েছে তারা সবাই পিপলস লিভারেশ আর্মির সদস্য।মহাকাশ সংস্থার এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘বেইজিং ইউনিভার্সিটি অব অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সের অধ্যাপক গুই। তিনি ‘স্পেস সায়েন্স এক্সপেরিমেন্টাল পেলোডসের’ অন-অরবিট অপারেশনের দায়িত্বে থাকবেন’।

মঙ্গলবারের মিশনের কমান্ডার জিং হাইপেং। মহাকাশে এটি তার চতুর্থ যাত্রা। তৃতীয় ক্রু সদস্য হলেন প্রকৌশলী ঝু ইয়াংঝু। এই তিন মহাকাশচারী মহাকাশে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালাবেন।  চীন ২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারীদের অবতরণ করার পরিকল্পনা করেছে। এ জন্য মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা। মহাকাশ জয়ের দৌড়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকে পেছনে ফেলতে চাইছে চীন।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, বিশ্বের প্রথম মহাকাশভিত্তিক কোল্ড অ্যাটমিক ক্লক সিস্টেমসহ বেশ কিছু অত্যাধুনিক বৈজ্ঞানিক সরঞ্জাম রয়েছে স্টেশনটিতে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন