চমক দিয়ে শেষ হলো কান চলচ্চিত্র উৎসব

পাম ডি’অর পেলেন ফরাসি পরিচালক জাস্টিন ট্রিয়েট

ফিচার ডেস্ক

বৈচিত্র্য ছিল এবারের কান চলচ্চিত্র উৎসবে। পোশাক থেকে সিনেমা নির্বাচন, সবখানেই ছিল তা। দেয়া হয়েছে একাধিক সম্মানসূচক পুরস্কার। শেষটাও হলো চমক দিয়ে। কানের ইতিহাসে তৃতীয়বারের মতো পাম ডি’অর পেলেন একজন নারী পরিচালক। ৭৬তম আসরে পাম ডি’অর পেলেন ফরাসি পরিচালক জাস্টিন ট্রিয়েট। ‘‌অ্যানাটমি অব আ ফল’-এর জন্য পুরস্কারটি পেয়েছেন তিনি। কান ফিল্ম ফেস্টিভ্যালের ইতিহাসে নিজের চলচ্চিত্রকে শীর্ষে নিয়ে গেলেন তিনি।

জাস্টিন ট্রিয়েট তার ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমায় তুলে ধরেছেন রোমহর্ষক কিছু ঘটনা। ক্রাইম, ড্রামা ও থ্রিলার ঘরানার এ সিনেমার গল্প এগোতে থাকে এক নারীর স্বামীর হত্যাকাণ্ডের মাধ্যমে। কিন্তু পরে জানা যায়, এ নারীই তার স্বামী হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। এ ঘটনার সাক্ষী নিয়ে শুরু হয় নতুন গল্প। কারণ তাদের একমাত্র ছেলে সাক্ষী। তবে সে অন্ধ। এ নিয়ে নৈতিক দ্বিধাদ্বন্দ্বের মধ্যে থাকে সন্তান। কিন্তু এ খুনের পেছনে লুকিয়ে থাকে আরেক সত্য।

ট্রিয়েটের জন্য এ এক বিশেষ ক্ষণ। নির্মাতা হিসেবে তাকে তরুণ বলা চলে। এখন পর্যন্ত আটটি সিনেমা নির্মাণ করেছেন তিনি। চার বছর আগে ২০১৯ সালে স্বর্ণপাম পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু সেবার না পেলেও এবার পুরস্কৃত হলেন ট্রিয়েট।

এছাড়া জোনাথন গ্লেজারের ‘‌দ্য জোন অব ইন্টারেস্ট’ জিতেছে রানারআপ পুরস্কার ‘‌গ্র্যাঁ পি’। সিনেমাটি নিয়ে একটি গল্প আছে। সিনেমাটি তৈরি হয়েছে মার্টিন আমিসের উপন্যাসের ওপর ভিত্তি করে। উপন্যাসটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে লেখা। সিনেমাটি পুরস্কৃত হওয়ার বিষয়টি এর গল্পকার দেখে যেতে পারেননি। কেননা মার্টিন আমিস এ বছরের কান উৎসব চলাকালীনই মারা যান। সিনেমাটি একজন জার্মান কমান্ড্যান্টের জীবনের রোমহর্ষক বাস্তবতার গল্প বলে। পুরো বিষয়টি সিনেমায় দারুণভাবে এনেছেন গ্লেজার।

এবার সেরা অভিনেতার পুরস্কার গেল জাপানে। জাপানি অভিনেতা কোজি ইয়াকুশো তার সিনেমা ’পারফেক্ট ডেজ’-এর জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন। সিনেমার চরিত্রটি সকালে পাবলিক টয়লেট পরিষ্কার করে এবং তার অবসর সময় বই পড়ে কাটায়। জীবন বাস্তবতার এক দারুণ প্রকাশ। জাপানে গেছে আরো একটি পুরস্কার। সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন সাকামোতো ইয়ুজি। ‘‌মনস্টার’ সিনেমার চিত্রনাট্যের জন্য তিনি এ পুরস্কার পান।

এবার আরো চমক দিয়েছে কান চলচ্চিত্র উৎসব। সেরা অভিনেত্রীর পুরস্কার গেছে তুর্কিতে। মেরভি ডিজদার তার অভিনীত ‘‌অ্যাবাউট ড্রাই গ্রাসেস’-এর জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। সিনেমায় তিনি একজন স্কুল শিক্ষকের ভূমিকায় অভিনয় করেছেন। ভিয়েতনামের বংশোদ্ভূত ফরাসি পরিচালক ট্র্যান অ্যান হুং তার ছবি ’পোত ও ফা’-এর জন্য সেরা পরিচালকের সম্মাননায় ভূষিত হন। বিশ শতকের ফ্রান্সের পটভূমিতে এ সিনেমার গল্প রচিত হয়েছে। পুরস্কার হাতে পরিচালক ধন্যবাদ জানিয়েছেন তার স্ত্রীকে। 

এক নজরে—

পাম ডি’অর: অ্যানাটমি অব আ ফল  (জাস্টিন ট্রিয়েট)

পরিচালক: ট্র্যান অ্যান হুং (পোত ও ফা)

অভিনেতা: কোজি ইয়াকুশো (পারফেক্ট ডেজ)

অভিনেত্রী: মেরভি ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)

জুরি প্রাইজ: ফলেন লিভস (আকি কারিজমাকি)

চিত্রনাট্য: সাকামোতো ইউজি (মনস্টার)

সূত্র ও ছবি: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন