ডেথ অব এ সেলসম্যানের মঞ্চায়ন আজ

ফিচার প্রতিবেদক

ছবি: থিয়েটারিয়ান

আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’ নাটকটি বিশ্বের অত্যন্ত জনপ্রিয় এবং মঞ্চের জন্য কঠিন কয়েকটি নাটকের মধ্যে একটি। বলা হয়, মঞ্চের জন্য কঠিন যতগুলো নাটক, এটি সেগুলোরও একটি। নানা দেশে, নানা সময়ে ভিন্ন ভিন্ন আঙ্গিকে নাটকটি মঞ্চস্থ হয়েছে। সোমবার সন্ধ্যা ৭টায় বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনের মঞ্চে নাটকটি মঞ্চায়ক করতে যাচ্ছে নাট্যদল থিয়েটারিয়ান। ডেথ অব এ সেলসম্যান থিয়েটারিয়ানের প্রথম প্রযোজনা। নাটকটি বাংলায় অনুবাদ করেছেন ফতেহ্ লোহানী।

আর্থার মিলারের নাটক ‘‌ ডেথ অব এ সেলসম্যান’ পরিচয় হারানো এবং একজন মানুষের নিজের ও সমাজের মধ্যে পরিবর্তনকে মেনে নেয়ার অক্ষমতাকে সম্বোধন করে আবর্তিত। নাটকটি স্মৃতি, স্বপ্ন, দ্বন্দ্ব ও তর্কের একটি মিশ্র ছবি, যা সবই উইলি লোম্যানের জীবনের শেষ ২৪ ঘণ্টা বর্ণনা করে। সর্বাত্মক চেষ্টা করে যাওয়া একজন ব্যর্থ সেলসম্যান যিনি আমেরিকান স্বপ্ন ও কাজের নীতি সম্পর্কে ভুল ধারণা পেয়েছিলেন এবং শেষ পর্যন্ত নিজেকে ব্যর্থ স্বীকার না করা খেটে খাওয়া এক সাধারণ মানুষের ট্র্যাজিক গল্প ‘ডেথ অব এ সেলসম্যান’। পাশাপাশি বর্তমান বিশ্ব অর্থনীতির পুঁজিতত্ত্বের লুকানো রহস্য উঠে আসে, যেখানে কীভাবে ফল খেয়ে, ফলের খোসা ছুড়ে ফেলা হয়।

নাটকটি নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন এবং সহনির্দেশক হিসেবে আছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক ধীমান চন্দ্র বর্মণ। প্রযোজনা ব্যবস্থাপনা মো. মাইনুল ইসলাম (তাওহীদ), আবু হায়াত মাহমুদ, আমিরুল মামুন, জাহিদুল ইসলাম, মীর সালাউদ্দিন বাবু, রুহুল আমিন রাজা, তৌহিদ বিপ্লব, আব্দুল হাই, সায়েদুর রহমান, আহমেদ সুজন, লিটু রায় ও উর্মিলা মজুমদার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন