মাই ফটো স্ট্রিম বন্ধ করছে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

আইক্লাউডে বিনামূল্যে ৩০ দিন পর্যন্ত ছবি সংরক্ষণের সুবিধা দিত অ্যাপলের মাই ফটো স্ট্রিম। আগামী ২৬ জুলাই থেকে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির এ পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে। অ্যাপটি ছবি আপলোডের পাশাপাশি ব্যবহারকারীদের আইফোন, আইপ্যাড, আইপ্যাড টাচ, ম্যাক ও কম্পিউটার থেকে ফাইল দেখার সুবিধা দিত। খবর টেকটাইমস।

২০১১ সালে আইক্লাউডের পাশাপাশি ফটো স্ট্রিম অ্যাপটি চালু করা হয় এবং এটি আইক্লাউড ফটো সার্ভিসের জায়গা দখলে নেয়। ব্যবহারকারীরা অ্যাপটির মাধ্যমে সহজেই পরিবার ও বন্ধুদের সঙ্গে ছবি শেয়ার করতে পারত। তবে এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন এটি শুধু ৩০ দিন ছবি সংরক্ষণ করত এবং হাই রেজল্যুশন কাজ করত না। এ সমস্যার কারণে অ্যাপল তাদের পরিষেবা থেকে এটি সরিয়ে দিয়ে ২০১৫ সালে আইক্লাউড ফটোজ চালু করে।

আইক্লাউড ফটোজ সাধারণ ব্যবহারের ক্ষেত্রে খুবই উপকারী। পাশাপাশি এটি ভালো রেজল্যুশনের ছবি ও ভিডিও সংরক্ষণে সহায়ক। এর একমাত্র সমস্যা হচ্ছে স্টোরেজ। নির্ধারিত স্টোরেজ শেষ হয়ে গেলে আর কিছু ব্যাকআপ রাখা যায় না। তবে এ সমস্যার সমাধান হিসেবে অ্যাপল ব্যবহারকারীদের জন্য আইক্লাউড প্লাসের ব্যবস্থা রেখেছে।

এক সতর্কবার্তায় ব্যবহারকারীদের যারা এখনো মাই ফটো স্ট্রিম ব্যবহার করছে, তাদের দ্রুত সময়ের মধ্যে আইক্লাউড ফটোজে ছবি স্থানান্তরের কথা জানিয়েছে অ্যাপল। ২৬ জুলাই পর্যন্ত মাই ফটো স্ট্রিমের মাধ্যমে আইক্লাউড ফটোজে ছবি ব্যাকআপ হবে বলে জানানো হয়েছে। যেকোনো একটি অ্যাপল ডিভাইসে ছবি বা ভিডিও হাই রেজল্যুশনে সংরক্ষিত থাকায় ফটো স্ট্রিম বন্ধ হয়ে গেলেও কোনো ক্ষতি হবে না বলে সূত্রে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন