কারণ ছাড়াই বাড়ছে তিন কোম্পানির শেয়ারদর

নিজস্ব প্রতিবেদক

সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক শেয়ারদর ও লেনদেন বাড়ার পেছনে কোনো ধরনের মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে তালিকাভুক্ত তিন কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের, মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিঠির জবাবে এ তথ্য জানিয়েছে কোম্পানি তিনটি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গত ৩০ এপ্রিল সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারদর ছিল ১৪ টাকা। এর পর থেকেই কোম্পানিটির শেয়ারদর বাড়তে শুরু করে। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১৯ টাকা ৯০ পয়সায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণও বেড়েছে উল্লেখযোগ্য হারে।

মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজের শেয়ারদর ২১ মে ছিল ২৮ টাকা ৬০ পয়সা। এর পর থেকেই ডিএসইতে কোম্পানটির শেয়ারদর ঊর্ধ্বমুখী। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ৩৭ টাকা ৭০ পয়সায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার লেনদেনও বেড়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৩৪ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৪ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭১ টাকা ৬৭ পয়সায়।

গত ২৪ এপ্রিল ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ারদর ছিল ৪০ টাকা ৮০ পয়সা। এর পর থেকেই এর দর বাড়তে শুরু করে। সর্বশেষ গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ৫৮ টাকা ৫০ পয়সায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার লেনদেনের পরিমাণও বেড়েছে উল্লেখযোগ্য হারে।

সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ৮১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪৮ পয়সায়। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ২০ পয়সায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন