নয়াদিল্লিতে নতুন সংসদ ভবন উদ্বোধন নরেন্দ্র মোদির

বণিক বার্তা ডেস্ক

নয়াদিল্লিতে নতুন সংসদ ভবন ছবি: রয়টার্স

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল নয়াদিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছেন। দেশটির রাজধানীতে ব্রিটিশ ঔপনিবেশিক যুগের স্থাপত্যকে নতুন রূপ দিতে এবং ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের সংস্কার পরিকল্পনা হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়। খবর রয়টার্স।

ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্য ও প্রতীকগুলোর ওপর ভিত্তি করে নয়াদিল্লির কেন্দ্রস্থলে সংসদটি উদ্বোধন করা হয়। সংস্কার কার্যক্রমটি এমন একসময় করা হলো, যেখানে দেশটিতে এক বছরেরও কম সময় পর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

উদ্বোধন অনুষ্ঠানে নরেন্দ্র মোদি কমপ্লেক্সটির বাইরে আয়োজিত এক অনুষ্ঠানে ঐতিহ্যগতভাবে প্রার্থনা করেন। এরপর তিনি সংসদের অভ্যন্তরে প্রদীপ জ্বালান।

নতুন সংসদ ভবনটি ২৪০ কোটি ডলারের একটি প্রকল্প। যার লক্ষ্য রাজধানীর কেন্দ্রে ঔপনিবেশিক যুগের ভবনের গুরুত্বকে ছাপিয়ে যাওয়া। একই সঙ্গে একটি স্বতন্ত্র ভারতীয় পরিচয়সহ আধুনিক ভবন নির্মাণের পথ প্রশস্ত করা।

উদ্বোধনকালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘আমাদের নতুন পার্লামেন্ট আমাদের গণতন্ত্রের প্রকৃত প্রতীক। এটি দেশের সমৃদ্ধ ঐতিহ্য। এছাড়া এটি ভবিষ্যতের প্রাণবন্ত আকাঙ্ক্ষাকেও প্রতিফলিত করে।’

নতুন সংসদ ভবনটি ত্রিভুজাকৃতির। এটি পুরনো সংসদ ভবনের সন্নিকটে। পুরনো সংসদ ভবনটি ভারতের স্বাধীনতা লাভের দুই দশক আগে অর্থাৎ ১৯২৭ সালে ব্রিটিশ স্থপতি এডউইন লুটিয়েন্স এবং হার্বার্ট বেকার এটি নির্মাণ করেছিলেন।

সংবাদমাধ্যমের তথ্যানুসারে, পুরনো সংসদ ভবনকে জাদুঘরে পরিণত করা হবে। আধুনিক প্রযুক্তি ছাড়াও নতুন সংসদে দুটি কক্ষে মোট ১ হাজার ২৭২টি আসন রয়েছে, যা পুরনো ভবনের তুলনায় প্রায় ৫০০ বেশি। এছাড়া বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটির নতুন আইন প্রণেতাদের জন্য কমপক্ষে তিন গুণ বেশি জায়গা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন