পাবলিক হেলথ

স্বাস্থ্য সুরক্ষাই মূল লক্ষ্য

খশরু আহসান

স্বাস্থ্যসচেতনতায় নানা কার্যক্রম পরিচালনা করে এনএসইউ পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাব

বর্তমানে পৃথিবীতে স্বাস্থ্য সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ ইস্যু। এমন একটি বিষয় নিয়ে নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাব। ২০১৪ সালে পবলিক হেলথ অ্যান্ড সায়েন্স বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীদের হাত ধরে যাত্রা শুরু। পরবর্তী সময়ে ২০১৮ সালে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝেও স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধিতে ক্লাবটি কাজ করে। মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব ধরনের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাই ক্লাবটির লক্ষ্য।

ক্লাবটি বিনামূল্যে নিয়মিত ডায়াবেটিস পরীক্ষার পাশাপাশি স্ক্রিনিং প্রোগ্রাম, ওয়েলনেস প্রোগ্রামসহ র‍্যালি, সেমিনারের আয়োজন করে। অভিজ্ঞ চিকিৎসকের মাধ্যমে স্বাস্থ্য সম্পর্কে পরামর্শের পাশাপাশি ব্রেস্ট ক্যান্সারসহ স্পর্শকাতর নানা রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে কাজ করছেন ক্লাবের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ে তিন শতাধিক শিক্ষার্থীকে ভোক্তা অধিকার আইনের ওপরও প্রশিক্ষণ দিয়েছেন তারা। বর্তমানে রয়েছে এর ছয় শতাধিক সদস্য। তারাই এ ক্লাবের প্রাণ। ডিজিটাল গ্রাফিক্স, ক্রিয়েটিভ আর্টস, থিয়েটার, খেলাধুলাসহ বিভিন্ন বিষয়ে হাতে-কলমে শেখার সুযোগ পান সদস্যরা।

পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাবটির ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে গ্রামের প্রত্যন্ত অঞ্চল এবং শহরের বস্তি এলাকাগুলোয় নিয়মিত মেডিকেল ক্যাম্পের কার্যক্রম পরিচালনা এবং স্বাস্থ্য খাতের আধুনিকায়নের অংশ হওয়া। ক্লাবটির সভাপতি ওয়ালিদ হোসাইন রাজ জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আমরা স্বাস্থ্য সচেতনতাকে ছড়িয়ে দিতে চাই। ‘‌ স্ট্রেস ম্যানেজমেন্ট ফর কর্পোরেট’-এর মতো সেমিনারগুলো সেক্ষেত্রে চাকরি জীবনে শিক্ষার্থীদের জন্য সহায়ক ভূমিকা পালন করে। 

ক্লাবের সাধারণ সম্পাদক উম্মে সালমা নাদিয়া বলেন, ‘‌শারীরিক ও মানসিক স্বাস্থ্য বর্তমান পৃথিবীতে একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। বিশেষ করে তরুণ সমাজের ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সুরক্ষার কথা না বললেই না। ঠিক কী কারণে তরুণরা মানসিকভাবে ভেঙে পড়ছে তা জানা এবং সমাধানে পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাবগুলো অগ্রণী ভূমিকা পালন করতে পারে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন