পাবলিক হেলথ

করতে চাইলে মাস্টার অব পাবলিক হেলথ...

ফিচার প্রতিবেদক

জনস্বাস্থ্য শিক্ষা বিষয়ে মাস্টার্স ডিগ্রি মাস্টার অব পাবলিক হেলথ শুধু চিকিৎসকই নন, করতে পারবেন পেশাজীবীরাও। নার্স, উকিল, ফিজিওথেরাপিস্ট, সোশ্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি বা কোনো এনজিওতে জনস্বাস্থ্য সেবায় অভিজ্ঞতা রয়েছে তারাও কোর্সটি করতে পারবেন। আপনার কি গবেষণাধর্মী কাজ করতে ভালো লাগে? আপনার কি সমাজসেবী মানসিকতা আছে? অর্থাৎ চিকিৎসা শুধু টাকা অর্জনের জন্য নয়, সবাই মিলে সুস্থ থাকতে আপনার প্রশান্তি হয়। আপনার কি রোগের উৎপত্তি, বিস্তার, সময়ের সঙ্গে সঙ্গে বিবর্তন সম্পর্কে জানার ও কাজ করার আগ্রহ আছে? আপনার কি প্রায়ই দেশের স্বাস্থ্য ব্যবস্থার বিভিন্ন ত্রুটি চোখে পড়ে এবং পরিবর্তন করতে ইচ্ছা করে? আপনার কি স্বাস্থ্য ব্যবস্থার পরিবর্তনের জন্য নিত্যনতুন আইডিয়া মাথায় আসে? এই প্রশ্নগুলোর কোনোটির উত্তর যদি হ্যাঁ হয় তাহলে আপনি পাবলিক হেলথে  বা জনস্বাস্থ্যে ক্যারিয়ার গড়ার চিন্তা করতে পারেন। চলুন জেনে নেয়া যাক কোথায় কোথায় সুযোগ রয়েছে মাস্টার অব পাবলিক হেলথ ডিগ্রি নেয়ার।  

ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে (নিপসম) মাস্টার্স অব ফিলোসফি এবং মাস্টার্স অব পাবলিক হেলথ বিষয়ের ওপর বিভিন্ন কোর্সে ভর্তি হওয়া যায়। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে (বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল অনুমোদিত) এমবিবিএস বা সমমানের ডিগ্রি অর্জনকারীরা আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। আবেদনপত্রের সঙ্গে সম্প্রতি তোলা তিন কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদের সত্যায়িত অনুলিপি, প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তার দেয়া চারিত্রিক সনদপত্র, বিএমডিসি বা নার্সিং কাউন্সিলের দেয়া নিবন্ধন সনদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। সরকারি চাকরিরত প্রার্থীরা অনূর্ধ্ব ৪৫ এবং বেসরকারি চাকরির ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েও এমপিএইচ করতে পারবেন। কোর্সের মেয়াদ দেড় বছর। প্রচলিত শিক্ষা ব্যবস্থার সঙ্গে সংগতি রেখে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সেমিস্টার এবং ক্রেডিট পদ্ধতি অনুসরণ করে জনস্বাস্থ্য বিষয়ের এ কোর্সটির কারিকুলাম তৈরি করা হয়েছে। এর বাইরে অন্য কোনো বেসরকারি প্রতিষ্ঠানের এমপিএইচ ডিগ্রি নিতে পারবেন। ব্র্যাক-জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ বিশ্বজুড়ে ভালো সুনাম রয়েছে। এছাড়া নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি), স্টেট ইউনিভার্সিটিতে এক বছরের এমপিএইচ কোর্স করা যায়। এসব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুঁ মেরে দেখেতে পারেন প্রয়োজনীয় তথ্য। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন