ইউএইর অর্থনীতি সম্প্রসারণ হতে পারে ৩ শতাংশ

বণিক বার্তা ডেস্ক

দুবাইয়ের শেখ জায়েদ রোডের একাংশ ছবি: সিএনবিসি

চলতি বছর প্রত্যাশার চেয়ে কম সম্প্রসারণ হতে পারে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অর্থনীতি। বৈশ্বিক এক থিংক ট্যাংকের পূর্বাভাস, ২০২৩ সালে উপসাগরীয় দেশটির অর্থনীতি ৩ শতাংশ সম্প্রসারণ হচ্ছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

২০২২ সালে ইউএইর অর্থনীতি ৭ দশমিক ৬ শতাংশ সম্প্রসারণ হয়েছিল। চলতি বছরে সামষ্টিক অর্থনৈতিক পরিসরজুড়ে দেশটি বেশকিছু চ্যালেঞ্জের সম্মুখীন। ফলে প্রবৃদ্ধি খানকিটা ধীরগতির হবে বলেই ধারণা করা হচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক বৈশ্বিক পরামর্শক সংস্থা গ্লোবালডাটার প্রতিবেদনে বলা হয়, ওপেক জোট সম্মত উৎপাদন হ্রাসের ফলে তেল উৎপাদন কম করা, উচ্চ সুদহারের ফলে সৃষ্ট মন্দার জের ধরে বিশ্বব্যাপী চাহিদা হ্রাস চলতি বছর ইউএইর অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাব ফেলবে। উদীয়মান এ অনুঘটকগুলো প্রবৃদ্ধির সম্ভাবনার বিপরীতে বড় বাধা হিসেবে কাজ করবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

প্রতিবেদনে যদিও ইউএইকে কম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশটি গ্লোবালডাটা কান্ট্রি রিস্ক ইনডেক্সে ১৫৩টি দেশের মধ্যে ১০তম স্থানে রয়েছে। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর তুলনায় রাজনৈতিক পরিবেশ, সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি, সামাজিক ও পরিবেশগত ঝুঁকির পরিমাপে ইউএইর ঝুঁকির স্কোর গড়ে কম।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, তেল ও গ্যাস শিল্প দেশেটির জিডিপির প্রায় ৩০ শতাংশ ও মোট রফতানির ১৩ শতাংশ, যা সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

‘‌ম্যাক্রো ইকোনমিক আউটলুক রিপোর্ট: ইউএই’ শিরোনামের এ প্রতিবেদনে আরো তুলে ধরা হয়, ২০২৩ সালের শুরু থেকে তেল ও গ্যাসের দরপতনের ধারাবাহিকতা হয়তো বছরব্যাপী অব্যাহত থাকতে পারে, যা ইউএইর অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনার ওপর সরাসরি প্রভাব ফেলবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন