মেসির রেকর্ড গোলে পিএসজির রেকর্ড শিরোপা

ক্রীড়া ডেস্ক

ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ ৪৯৬ গোলের মালিক এখন লিওনেল মেসি। শনিবার রাতে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচে স্ট্রসবুর্গের মাঠে পিএসজির হয়ে একটি গোল করে এই কীর্তি গড়েন মেসি। ম্যাচে ১-১ গোলে ড্র করে রেকর্ড ১১তম লিগ শিরোপা জিতেছে পিএসজি।  

৫৯ মিনিটে কিলিয়ান এমবাপ্পের পাস থেকে গোল করে পিএসজিকে এগিয়ে দেন মেসি। ৭৯ মিনিটে গোল করে স্ট্রসবুর্গকে সমতায় ফেরান পিএসজির সাবেক স্ট্রাইকার কেভিন গামেইরো। যদিও স্বাগতিকরা এরপর আর গোল করতে পারেনি। এই এক পয়েন্টই পিএসজির শিরোপা নিশ্চিত করে দেয়।

৩৭ ম্যাচ শেষে ৮৫ পয়েন্ট নিয়ে শিরোপা জিতে নিল পিএসজি। সমান ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে লেনস। শনিবার অ্যাজাক্সিওকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করেছে লেনস। বেলজিয়ান ফরওয়ার্ড লুইস ওপেন্দা লেনসের হয়ে চলতি মৌসুমে ২০ গোল পূর্ণ করলেন।

শিরোপায় ফরাসি পরাশক্তি সেন্ট এতিয়েনকে টপকে গেল পিএসজি। ১৯৮১ সালে সর্বশেষ দশম লিগ শিরোপা জয় তরে এতিয়েন, যারা গত মৌসুমে দ্বিতীয় বিভাগে অবনমিত হয়ে যায়। আর কাতারি মালিকের হাত ধরে পিএসজি জিতে নিল রেকর্ড ১১তম শিরোপা। ২০১৩ সালে প্রথম শিরোপা আসে কাতারি মালিকের অধীনে। এরপর আরো আটটি শিরোপা জিতেছে পিএসজি। নতুন মালিকের সময় ক্লাবটি নয়টি লিগ শিরোপা জিতল। উল্লেখ্য, এর আগে ১৯৮৬ ও ১৯৯৪ সালে লিগ শিরোপা জিতেছিল পিএসজির।

২০১১ সালে পিএসজির মালিকানায় আসে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট অথরিটি (কিউএসআই)। সেই থেকে পিএসজিকে বিশ্বের অন্যতম ধনী ক্লাবে রূপান্তর করেন তারা। উড়িয়ে আনা হয় মেসি, নেইমার, এমবাপ্পের মতো সব নামী-দামী তারকাকে। যদিও ইউরোপসেরা হওয়ার স্বপ্নটা এখনো পূর্ণ হয়নি পিএসজির। ফ্রান্স থেকে শুধু মার্সেই ইউরোপের শীর্ষ লিগের শিরোপা জিততে পেরেছে।

পিএসজির প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি বলেন, ‘‌এটা পিএসজির জন্য অবশ্যই ঐতিহাসিক এক মুহূর্ত। গত ১২ বছর আমরা যে কঠোর পরিশ্রম করেছি, তারই পুরস্কার এই ১১তম লিগ শিরোপা। লিগ ওয়ানে ইতিহাস গড়া ও এতিয়েনকে টপকে যাওয়া সত্যিই গৌরবের।’

আগামী শনিবার পার্ক দেস প্রিন্সেস স্টেডিয়ামে শিরোপা উদযাপন করবে পিএসজি। সেদিন তারা হোম ম্যাচে ক্লারমন্টের মুখোমুখি হবে।

শনিবারই হয়তো পিএসজির হয়ে শেষ ম্যাচ খেলবেন মেসি। তিনি পিএসজির সঙ্গে চুক্তির দুই বছর পূর্ণ করবেন। এক বছর বাড়তি থাকার সুযোগটা নেননি কিংবা ক্লাবও চুক্তি নবায়ন করেনি। গুঞ্জন রয়েছে, সৌদি আরব কিংবা যুক্তরাষ্ট্রের লিগে নাম লেখাতে পারেন আর্জেন্টিনার হয়ে গত বছর বিশ্বকাপ জয় করা এই সুপারস্টার।

ক্লাব ও দেশের জার্সিতে এদিন ৪৩তম শিরোপা জিতলেন মেসি।  এ বছর পিএসজির হয়ে তিনি করলেন ১৬ গোল, অ্যাসিস্ট করেন আরো ১৬ গোলে। দুই মৌসুমে পিএসজির জার্সিতে করলেন ৩২ গোল।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন