বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র বসাচ্ছে রাশিয়া

বণিক বার্তা অনলাইন

রয়টার্সের ছবি।

প্রতিবেশী এবং মিত্র দেশগুলোর কাছে পারমাণবিক অস্ত্র পাঠাচ্ছে রাশিয়া। এরই মধ্যে বেলারুশে পরমাণু অস্ত্র পাঠানো শুরু হয়েছে বলে জানিয়েছেন দেশটির নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো। মস্কো সফরকালে তিনি সাংবাদিকদের জানিয়েছেন, পুতিন পরমাণু অস্ত্র হস্তান্তরের একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন।

মস্কো টাইমসের খবর জানাচ্ছে, ডিক্রি অনুযায়ী বেলারুশে পারমাণবিক অস্ত্র স্থাপন করবে রাশিয়া। ইউক্রেন আগ্রাসনে সহায়তার অংশ হিসেবেই মস্কোকে তাদের ভূখণ্ড ব্যবহারের অনুমতি দিয়েছে ইউক্রেন এবং ইউরোপীয় ইউনিয়নের পার্শ্ববর্তী দেশটি।

অবশ্য বেলারুশের ভেতর থেকে এর বিরোধিতার কথাও শোনা যাচ্ছে। দেশটির বিরোধীদলীয় নেতা ভেতলানা টিখানভস্কায়া এ নিয়ে করা মন্তব্যে বলেছেন, এ পদক্ষেপ শুধু বেলারুশেরই সর্বনাশ করবে না বরং ইউক্রেনসহ পুরো ইউরোপের জন্যই নতুন সংকটের জন্ম দেবে। এমনকি এর মাধ্যমে বেলারুশের রুশ সাম্রাজ্যবাদের কাছে জিম্মি হয়ে পড়ার আশঙ্কাও করছেন তিনি।

এদিকে মস্কোর এমন পদক্ষেপকে দায়িত্বহীন এবং উস্কানিমূলক কর্মকাণ্ডের উদাহরণ বলছে হোয়াইট হাউস। বাইডেন প্রশাসনের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেছেন, অবশ্য রাশিয়া কোথায় পরমাণু অস্ত্র রাখবে না রাখবে তাতে কিছুই যায় আসে না। এর মাধ্যমে ইউক্রেন যুদ্ধে তাদের পরমাণু অস্ত্র ব্যবহারের কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

পরমাণু অস্ত্র হস্তান্তরের বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো বক্তব্য পাওয়া যায়নি তবে গত মার্চ মাসে পুতিন বলেছিলেন, তিনি বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপন করবেন।

প্রসঙ্গত, কৌশলগত পারমাণবিক অস্ত্র হলো এক ধরনের ক্ষুদ্র সক্ষমতাসম্পন্ন পারমাণবিক অস্ত্র। এগুলো বড় পরিসরের পারমাণবিক অস্ত্রের তুলনায় কম বিধ্বংসী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন