সুদানে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

সুদানে ফের যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সময় বুধবার (২৪ মে) রাতে দেশটির রাজধানী বিমান ও আর্টিলারি হামলায় কেঁপে উঠে। এ ঘটনায় বিবদমান পক্ষগুলোর একে অপরকে দায়ী করছে। এমন সময় যুদ্ধবিরতি লঙ্ঘন করলে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর আরব নিউজ। 

এক বিবৃতিতে মোহাম্মদ হামদান দাগলোর নেতৃত্বে আরএসএফ সুদানের ডি ফ্যাক্টো নেতা আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ আনে। আরএসএফ বলছে, সেনাবাহিনী একের পর এক অযৌক্তিক আক্রমণ শুরু করেছে। আমাদের বাহিনী সেই আক্রমণগুলো প্রতিহত করছে। আমাদের বাহিনী সফলভাবে একটি এসএএফ মিগ জেট ফাইটারকে গুলি করে ভূপাতিত করেছে।

সেনাবাহিনী স্থানীয় সময় গতকাল সকালে প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, সাঁজোয়া যানে মিলিশিয়াদের আক্রমণের যুদ্ধবিরতির সুস্পষ্ট লঙ্ঘন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কামান, ড্রোন ও সামরিক বিমান ব্যবহারের পাশাপাশি রাজধানী খার্তুম ও দারফুরের পশ্চিমাঞ্চলে লড়াইয়ের বিষয়টি শনাক্ত করেছেন পর্যবেক্ষকরা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘যুদ্ধবিরতি লঙ্ঘন যে অব্যাহত আছে সেটা আমরা দেখতে পাচ্ছি। আমাদের নিষেধাজ্ঞার ক্ষমতা আছে। প্রয়োজনে আমরা সেই ক্ষমতা ব্যবহার করতে দ্বিধা করব না।’

প্রসঙ্গত, ১৫ এপ্রিল থেকে সুদানের রাজধানী ও দেশের অন্যান্য অংশে নিয়মিত সেনাবাহিনী- সুদানিজ সশস্ত্র বাহিনী (এসএএফ) এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে ক্ষমতার লড়াই শুরু হয়। ছয় সপ্তাহ ধরা চলা লড়াইয়ে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে খার্তুম। বিভিন্ন শহরেও চলছে হামলা-পাল্টা হামলা। এতে দেশটিতে তীব্র খাদ্য, পানি ও চিকিৎসা সংকট দেখা দিয়েছে। এই লড়াই স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে। পরে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় গত ২২ মে যুদ্ধ বিরতিতে রাজি হয় সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন