শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর বায়োপিক প্রদর্শন, সমালোচিত মালয়েশিয়া সরকার

বণিক বার্তা অনলাইন

ছবি: ফ্রি মালয়েশিয়া টুডে

শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের জীবনীনির্ভর আনোয়ার: দ্য আনটোল্ড স্টোরি নামের চলচ্চিত্র দেখার আমন্ত্রণ জানিয়ে বিতর্কে পড়েছে মালয়েশিয়া সরকার। অভিভাবকদের একটি পক্ষ বলছে, এ বায়োপিক দেখার জন্য আমন্ত্রণ জানাতে চাইলে সরকারের উচিত শিক্ষার্থীদের সমালোচনার সুযোগ দেয়া। খবর ফ্রি মালয়েশিয়ার টুডে।

প্যারেন্ট অ্যাকশন গ্রুপ ফর এডুকেশনের (পিএজিই)- অনারারি সেক্রেটারি টুঙ্কু মুনাভিরাহ পুত্র বলছেন, আনোয়ার: দ্য আনটোল্ড স্টোরি-এর মতো সিনেমার চিত্রনাট্যে নিয়ে শ্রেণীকক্ষে সমালোচনামূলক আলোচনা করা উচিত। কারণ এটি রাজনীতি ও ইতিহাস সংশ্লিষ্ট।

সঙ্গে এও বলেন, বর্তমান সরকারের পক্ষে মতামত দিতে শিক্ষার্থীরা বাধ্য নয়।

বায়োপিকের বিশেষ প্রদর্শনীতে ফর্ম সিক্স বা প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানোর পর ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়। আমন্ত্রণ জানিয়েছিল শিক্ষামন্ত্রী ফাদলিনা সিডেকের অফিস।

কর্মকর্তারা বলছেন, শিক্ষার্থীদের প্রদর্শনীতে অংশ নিতে বাধ্য করা হয়নি। চলচ্চিত্রে থাকা দুর্নীতি ও শাসনের সম্পর্কিত বিষয়গুলো তাদের পাঠ্যক্রমের সঙ্গে প্রাসঙ্গিক।

তবে নেটিজেন ও একজন বিরোধী সংসদ সদস্য সমালোচনা করে বলছেন, ছবিটি শিক্ষার্থীদের মাঝে প্রপাগান্ডার হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে।

আনোয়ার: দ্য আনটোল্ড স্টোরি সিনেমার সময়কাল ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল। উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালনকালে আনোয়ার ইব্রাহিমের দুর্নীতিবিরোধী অবস্থান ও তার কারাবাস তুলে ধরা হয়েছে গল্পে।

একটি পক্ষ বলছে, প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা ভোটার। ফলে তাদের ভালো-মন্দ বিবেচনার করার বয়স হয়েছে। অন্যদিকে কিছু গোষ্ঠী বলছে, শিক্ষার্থীদের আমন্ত্রণের কারণ ব্যাখ্যা করতে হবে। পাশাপাশি এই বাবদ খরচ হওয়া তহবিলের উৎস জানাতে হবে শিক্ষামন্ত্রীকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন