রাশিয়ার বিরুদ্ধে জাপানের নতুন নিষেধাজ্ঞা

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

ইউক্রেনের যুদ্ধে প্রেক্ষাপটে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে জাপান। আজ শুক্রবার (২৬ মে) দেশটির মন্ত্রিপরিষদের প্রধান সচিব হিরোকাজু মাতসুনো এই ঘোষণা দেন। খবর দ্য গার্ডিয়ান।

গত সপ্তাহে অনুষ্ঠিত জি৭ শীর্ষ সম্মেলনের পর রাশিয়ার ওপর একাধিক দেশ নিষেধাজ্ঞা দেয়। তাদের সঙ্গে একমত হয়ে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণে সম্মত হয়েছে টোকিও।

গতকাল বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করে রাশিয়া। এ পদক্ষেপের নিন্দা করে মাতসুনো বলেছেন, এটি ইউক্রেন ঘিরে আক্রমণ আরও তীব্র করবে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, যুদ্ধকালীন পারমাণবিক বোমার শিকার একমাত্র দেশ হিসেবে জাপান কখনোই রাশিয়ার পারমাণবিক হুমকিকে মেনে নেয় না। এর ব্যবহার বন্ধ করুন।

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জি৭-এর সঙ্গে সমন্বিত পদক্ষেপের অংশ হিসেবে রুশ সেনা কর্মকর্তাসহ ৭৮টি সংস্থা ও ১৭ ব্যক্তির সম্পদ জব্দ করবে জাপান। পাশাপাশি ৮০টি রুশ সংস্থার জন্য রফতানি নিষিদ্ধ করবে। এর মধ্যে সামরিক-অধিভুক্ত গবেষণাগারও রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ায় নির্মাণ ও প্রকৌশল পরিষেবা দেয়া নিষিদ্ধ করবে জাপান। শিগগিরই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

এদিকে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা করেছে মস্কো। এ নিয়ে চলতি মাসে ইউক্রেনের রাজধানীতে ১৩ বার হামলা করল রাশিয়া। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে ধ্বংসাবশেষ পড়ে একটি শপিং সেন্টারের ছাদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিয়েভ আঞ্চলিক শহর প্রশাসন টেলিগ্রাম চ্যানেলে জানায়, বরাবরের মতো রাতে হামলা করা হয়েছে। এবার কৌশলগত টু-৯৫এমএস বোমারু বিমান ও এক্স-১০১ ক্রুজ মিসাইল ব্যবহার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন