হাত বদলের পর ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ১০০০ ছাঁটাই

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

চলমান সংকট মোকাবেলায় বড় সংখ্যক ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ফার্স্ট রিপাবলিক ব্যাংক। যা মোট কর্মীর ১৫ শতাংশ। সম্প্রতি এমনটাই জানিয়েছে সদ্য মালিকানা পাওয়া প্রতিষ্ঠান জেপি মরগ্যান চেজ। খবর বিবিসি।

ক্ষতিগ্রস্তরা আগামী ষাট দিনের জন্য বিশেষ ভাতা ও সুবিধা পাবেন। ছাঁটাই কর্মীদের নতুন চাকরির অনুসন্ধানে সহযোগিতা করা হবে। তবে ছাঁটাইয়ের সংখ্যা নির্দিষ্ট করা না হলেও তা এক হাজারের কাছাকাছি।

আর্থিক সংকটের কারণে চলতি বছরের ১ মে ফার্স্ট রিপাবলিক ব্যাংককে অধিগ্রহণ করে আরেক মার্কিন প্রতিষ্ঠান জেপি মরগ্যান চেজ। পুনরায় চালু করা হয়েছে ৮টি রাজ্যে ৮৪ টি অফিস। ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়া হয়েছে ব্যবস্থাপনা। তার ভিত্তিতেই ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত।

প্রতিষ্ঠানটির মুখপাত্র জানিয়েছেন, গত মার্চ থেকেই কর্মীরা অনিশ্চয়তা ও উদ্বিগ্নতার মধ্য দিয়ে সময় অতিবাহিত করছেন। বর্তমান ঘোষণায় বিষয়টি স্পষ্ট হতে যাচ্ছে।  

গত বছরের শেষ দিকেও ফার্স্ট রিপাবলিক ব্যাংক ছিল বৃহৎ ঋণদাতা মার্কিন প্রতিষ্ঠানগুলোর একটি। চলতি বছরের এপ্রিলে মোট সম্পদ ছিল দুই হাজার কোটি ডলার। আকস্মিকভাবে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংকের পতন অনিশ্চয়তা নিয়ে এসেছে মার্কিন ব্যাংক খাতে। সংকট মোকাবেলা করতে না পেরে এপ্রিলের শেষ দিকেই ধসে পড়ে ফার্স্ট রিপাবলিক ব্যাংক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন