মানব মস্তিষ্কে পরীক্ষার অনুমতি পেল ইলোন মাস্কের নিউরালিংক

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

প্রথমবারের মতো মানুষ মস্তিষ্কে ক্লিনিকাল স্টাডি করার সবুজ সংকেত পেয়েছে ইলোন মাস্কের ব্রেন-ইমপ্লান্ট কোম্পানি নিউরালিংক। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) থেকে সবুজ আলো পাওয়া সংস্থাটির জন্য গুরুত্বপূর্ণ একটি মাইলফলক। খবর রয়টার্স।

প্রতিবন্ধী ও সুস্থ ব্যক্তি উভয় ক্ষেত্রেই বিভিন্ন রোগ নিরাময়ের জন্য মস্তিষ্কে চিপ স্থাপনের উদ্দেশ্য নিয়ে নিউরালিংক প্রতিষ্ঠিত।

২০১৯ সালের পর একাধিকবার মাস্ক ভবিষ্যদ্বাণী করেছেন, এই মেডিকেল ডিভাইস কোম্পানি পক্ষাঘাত ও অন্ধত্বের মতো গুরুতর রোগের চিকিৎসায় মস্তিষ্ক ইমপ্লান্টের পরীক্ষা শুরু করবে।

তার দাবি এই ডিভাইস স্থূলতা, বিষণ্নতা ও সিজোফ্রেনিয়াসহ ওয়েব ব্রাউজিং ও টেলিপ্যাথি সক্ষমতা নিয়ে কাজ করবে।

২০১৬ সালে প্রতিষ্ঠিত হলেও নিউরালিংক শুধু ২০২২ সালের প্রথম দিকে এফডিএ-র অনুমোদন চেয়েছিল। তখন আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল।

মানুষে ট্রায়ালের ক্ষেত্রে নিউরালিংককে বেশ কয়েকটি উদ্বেগের কথা তুলে জানিয়েছিল এফডিএ। এর মধ্যে রয়েছে- ডিভাইসের লিথিয়াম ব্যাটারি, ইমপ্লান্টের তার মস্তিষ্কের মধ্যে স্থানান্তরিত হওয়ার আশঙ্কা ও টিস্যুর ক্ষতি না করে ডিভাইসটি নিরাপদে বের করে আনার চ্যালেঞ্জ।

অনুমোদন পাওয়ার আগে প্রাণীর ওপর নিজেদের ডিভাইস পরীক্ষা করেছে নিউরালিংক। অবশ্য গবেষণায় প্রাণীদের সঙ্গে আচরণ, পরীক্ষা নিয়ন্ত্রণের ধরন ও প্রাণী কল্যাণ আইনের সম্ভাব্য লঙ্ঘন বিষয়ে তদন্তের আহ্বান করেছেন মার্কিন আইনপ্রণেতারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন