কাতার সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতার সফর শেষে গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে শুভেচ্ছা জানানো হয় ছবি: পিআইডি

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরামে (কিউইএফ) যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল ভোর ৫টা ৫৮ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট অবতরণ করে। এর আগে বুধবার স্থানীয় সময় রাত ১০টা ২৫ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা হন তিনি।

দেশে অবতরণের পর বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান মন্ত্রিপরিষদের সদস্যরা। সেখানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এদিকে গতকাল সকালে গণভবনে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে কিউইএফে যোগ দিতে গত সোমবার দোহায় পৌঁছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় দোহার লুসাইল শহরের ফেয়ারমন্ট অ্যান্ড র‍্যাফেলস হোটেলে ফোরামটির উদ্বোধনী পর্বে অংশ নেন তিনি। এদিন বেলা ১১টায় দোহায় অবস্থিত কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন সরকারপ্রধান। বেলা আড়াইটায় সফরকালীন আবাসস্থলের সভাকক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন কাতারের জ্বালানিবিষয়ক প্রতিমন্ত্রী সাদ বিন শেরিদা আল কাবি। একই জায়গায় বেলা ৩টায় তিনি সৌদি আরবের বিনিয়োগবিষয়ক মন্ত্রী খালিদ এ আল ফালিহর সঙ্গে সৌজন্য সাক্ষাতে অংশ নেন। এদিন রাত ৮টায় ফেয়ারমন্ট অ্যান্ড র‍্যাফেলস হোটেলে কাতার অর্থনৈতিক ফোরাম আয়োজিত নৈশভোজে অংশ নেন প্রধানমন্ত্রী। 

পরদিন বুধবার সকাল ১০টায় ফেয়ারমন্ট অ্যান্ড র‍্যাফেলস হোটেলে থার্ড কাতার ইকোনমিক ফোরামে স্বাগত বক্তব্য রাখেন শেখ হাসিনা। এ সময় তিনি ফোরামের অতিথিদের সঙ্গে মতবিনিময় করেন। 

এদিন বেলা ১১টায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতার ফাউন্ডেশনের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল ‘‌আওসাজ একাডেমি’ পরিদর্শন করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ স্কুলের শিক্ষার্থীদের আঁকা ছবি উপহার দেয়া হয়। প্রধানমন্ত্রীও বাংলাদেশের অটিস্টিক শিশুদের আঁকা চারটি ছবি উপহার দেন। বাংলাদেশে এ ধরনের স্কুল প্রতিষ্ঠা এবং শুরুতে শিশুদের অটিজম শনাক্ত এবং বাংলাদেশী অটিজম স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণে কাতারের কাছ থেকে সহায়তা চান। এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষ ও কাতার ফাউন্ডেশন প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন