পাঠশালায় মৃণাল সেনের জন্ম শতবার্ষিকী উদযাপন শুরু

ফিচার প্রতিবেদক

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটে উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জন্ম শতবার্ষিকী উদযাপন শুরু হচ্ছে আজ। পান্থপথের দৃক পাঠ ভবনের দ্বিতীয় তলায় বিকাল ৫টায় পাঠশালার ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

মৃণাল সেনের নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী ও তার বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে বিস্তৃত আলোচনার মাধ্যমে এ অনুষ্ঠানের কর্মসূচি সাজানো হয়েছে। একই সঙ্গে এ অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করবে ‘পাঠশালা ফিল্ম ক্লাব’।

পাঠশালার ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে ফিল্ম ক্লাব গঠিত হবে, যারা চলচ্চিত্র নির্মাণ, প্রদর্শনী ও উৎসব এবং চলচ্চিত্র ব্যক্তিত্বদের নিয়ে নানা ধরনের কর্মসূচির মাধ্যমে দেশীয় চলচ্চিত্রের উন্নয়নের লক্ষ্যে কাজ করবে।

অনুষ্ঠানের প্রথম দিনে মৃণাল সেনের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন প্রখ্যাত চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের অধ্যক্ষ খ ম হারূন এবং চলচ্চিত্রনির্মাতা ও শিক্ষক এন রাশেদ চৌধুরীসহ অন্যরা আলোচনায় অংশগ্রহণ করবেন। এরপর সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে মৃণাল সেনের চলচ্চিত্র ‘ভুবন সোম’ (১৯৬৯)।

দ্বিতীয় দিনের অনুষ্ঠান শনিবার সকাল ১১টায় মৃণাল সেনের নির্মিত চলচ্চিত্র ‘পদাতিক’ (১৯৭৩) প্রদর্শনের মাধ্যমে শুরু হবে। বেলা ১টায় পাঠশালা ফিল্ম ক্লাব গঠন করা হবে। বেলা ৩টায় মৃণাল সেন ও তার চলচ্চিত্রের ওপর একটি মাস্টার ক্লাস নেবেন প্রখ্যাত চলচ্চিত্র সমালোচক ও শিক্ষক মইনুদ্দীন খালেদ। মুক্ত আলোচনার পর সন্ধ্যা পৌনে ৬টায় মৃণাল সেনের ‘আকালের সন্ধানে’ (১৯৮২) প্রদর্শনের মাধ্যমে দুদিনের এ অনুষ্ঠান শেষ হবে।

কালজয়ী চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন ১৯২৩ সালে ফরিদপুর জেলা শহরের সদর এলাকার ঝিলটুলিতে জন্মগ্রহণ করেন। ফরিদপুর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করার পর তিনি কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন