প্রতিকূলতা পেরিয়ে জয়ী হয়েছিলেন টিনা টার্নার

ফিচার ডেস্ক

টিনা টার্নার

মারা গেছেন পপ গানের অন্যতম জনপ্রিয় শিল্পী টিনা টার্নার। সুইস এ শিল্পীর বয়স হয়েছিল ৮৩ বছর। বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি। তার প্রতিনিধিদের পক্ষ থেকে জানানো হয়েছে টিনার সম্প্রতি স্ট্রোক হয়েছিল। অন্যদিকে কিডনির সমস্যায়ও ভুগছিলেন তিনি। মৃত্যুর সময় তিনি ছিলেন সুইজারল্যান্ডের জুরিখের কাছাকাছি কুসনাখতে। 

টিনা টার্নারকে বলা হয় রক অ্যান্ড রোলের রানী। বলার নানা কারণ আছে। পঞ্চাশের দশকে ক্যারিয়ার শুরু হয় তার। জনপ্রিয় হতে শুরু করেন ষাটের দশকে। সত্তর ও আশির দশক ছিল তার সেরা সময়। টিনা তার ক্যারিয়ারের শুরুতে আইকে টার্নারের সঙ্গে গান গেয়েছিলেন। পরবর্তী সময়ে আইকের সঙ্গে গাঁটছড়াও বেঁধেছিলেন, কিন্তু সংসার শান্তিময় হয়নি। নানা সময় তিনি আইকের হাতে নির্যাতনেরও শিকার হয়েছেন, যেতে হয়েছে হাসপাতালে। তবে প্রতিকূলতা পেরিয়ে জয়ী হয়েছিলেন টিনা টার্নার

আইকে টার্নারের সঙ্গে জুটি বেঁধে ১৯৭৫ সালে এসেছিল ‘‌প্রাউড মেরি’। গানটি জনপ্রিয় হয়। এরপর টিনা নানা গানে শ্রোতা মাতানো শুরু করেন। এরপর চলতে থাকে কনসার্ট। ১৯৮৪ সালে মুক্তি পায় ‘‌প্রাইভেট ডান্সার’। এ কালেকশনে ১০টি পপ হিট গান ছিল। অ্যালবামটির ৫০ লাখ কপি বিক্রি হয়েছিল। পাশাপাশি তাকে দিয়েছিল চারটি গ্র্যামির সম্মান।

এমটিভির টপ চার্টে নানা সময়ই থেকেছেন টিনা টার্নার। ব্যাপারটি এমন হয়ে দাঁড়ায় যে তার গান মানেই হিট। আশির দশকে তার ১২টি গান শীর্ষ ৪০ গানের তালিকায় স্থান পায়, যার মধ্যে আছে ‘‌টিপিকাল মেইল’, ‘‌দ্য বেস্ট’, ‘‌প্রাইভেট ড্যান্সার’ ও ‘‌ বেটার বি গুড টু মি।’ ব্রাজিলের রাজধানীতে ১৯৮৮ সালে তার কনসার্টে ১ লাখ ৮০ হাজার মানুষ এসেছিল। এটি ছিল নতুন একটি রেকর্ড।

টিনা টার্নার তার ক্যারিয়ারে নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে গ্র্যামি পেয়েছেন আটবার। তার আটটি গ্র্যামির ছয়টিই পেয়েছিলেন আশির দশকে। এরপর আরো দুবার তিনি গ্র্যামি পেয়েছিলেন। সংগীতবিষয়ক পত্রিকা রোলিং স্টোন টিনা টার্নারকে সর্বকালের সেরা ১০০ শিল্পীর তালিকায় ৬৩তম স্থান দিয়েছে। এর বাইরে ক্যারিয়ারে তার অসামান্য সফলতার কারণে ২০০৫ সালে তিনি কেনেডি কার্টার সম্মাননা পান। 

গানের পাশাপাশি সিনেমায়ও অভিনয় করেছেন টিনা। ১৯৮৫ সালে তিনি অভিনয় করেন ম্যাড ম্যাক্স বিয়ন্ড থান্ডারডোম সিনেমায়। তার বিপরীতে ছিলেন মেল গিবসন। এদিকে ১৯৯৩ সালে টিনা টার্নারের জীবন অবলম্বনেই সিনেমা তৈরি হয়। এতে টিনার চরিত্রে অভিনয় করেছিলেন অ্যাঞ্জেলা ব্যাসেট। ‘‌ হোয়াট লাভ গট টু ডু উইথ ইট’ নামের এ সিনেমায় অভিনয়ের জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছিলেন ব্যাসেট। 

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন