উচ্চমূল্যস্ফীতি, বিদ্যুৎ-জ্বালানি সংকট, ঝুঁকিতে জীবন-জীবিকা

সবার জন্য সামাজিক সুরক্ষা ও অর্থনীতির সবুজ রূপান্তর

স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পৌঁছানো বাংলাদেশের মানুষের জন্য একটি বড় অর্জন। কিন্তু কভিড অতিমারী ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব দেশের আর্থসামাজিক অগ্রগতিকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। আন্তর্জাতিক সরবরাহ চেইনের অস্থিরতার ফলে ভোজ্যতেল, গম, পশুখাদ্য, জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতিতে নিম্ন মধ্যম আয়ের মানুষ বিপাকে পড়েছে। সামষ্টিক অর্থনৈতিক বাজার ব্যবস্থাপনার দুর্বলতা জনকল্যাণমূলক খাতে রাষ্ট্রের যথাযথ অগ্রাধিকার অর্থায়নের অভাব সংকটকে আরো বাড়িয়ে তুলেছে। গত দুই-তিন বছরে খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উচ্চমূল্যস্ফীতি, বিদ্যুৎ-জ্বালানি সংকট, আয় হ্রাস, কর-ভ্যাট দায়-দেনার চাপ সাধারণ মানুষের জীবন-জীবিকাকে মারাত্মক ঝুঁকিতে ফেলেছে। বেসরকারি গবেষণা সংস্থার হিসাবে কভিডকালে নতুন দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে, নিম্নবিত্ত পরিবারগুলো মূল্যস্ফীতি আর্থিক সংকট মোকাবেলায় খাদ্যতালিকা থেকে প্রয়োজনীয় অনেক কিছু বাদ দিয়েছে, সঞ্চয় ভেঙে ফেলছে, ধারদেনা করে চলছ, শিশুদের পুষ্টি শিক্ষা ব্যাহত হচ্ছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন প্রাকৃতিক দুর্যোগের ফলে নিম্নবিত্ত মধ্যবিত্ত জনগণ জীবিকা আর্থিক সংকটে পতিত হচ্ছে। অবস্থা থেকে পরিত্রাণ পেতে তাত্ক্ষণিক সহায়তার পাশাপাশি দরকার মধ্য দীর্ঘমেয়াদি সামাজিক সুরক্ষা কৌশল।

জুন সরকার নতুন বছরের বাজেট ঘোষণা করবে। বহুমুখী সংকট মোকাবেলায় দারিদ্র্যসীমার মধ্যে থাকা জনগোষ্ঠীসহ নতুন করে দারিদ্র্যঝুঁকিতে থাকা সম্ভাব্য জনগোষ্ঠীর জন্য অতিদ্রুত রাষ্ট্রীয় সামাজিক সুরক্ষার ব্যবস্থা না করলে বাংলাদেশের এরই মধ্যে যা অর্জন তা ম্লান হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য ছোট-বড় শতাধিক সামাজিক নিরাপত্তা কর্মসূচির মতো প্রকল্পনির্ভর সনাতন উদ্যোগের বদলে দরকার গভীর সম্প্রসারণমুখী, অধিকারভিত্তিক, বিকেন্দ্রীকৃত, ডিজিটাল স্মার্ট একটি সর্বজনীন সামাজিক সুরক্ষার ধারণা, আইনগত কাঠামো প্রক্রিয়া।

সামাজিক প্লাটফর্ম হিসেবে ডেমোক্রেটিক বাজেট মুভমেন্ট (ডিবিএম) দীর্ঘদিন ধরে একটি সর্বজনীন সুরক্ষা ব্যবস্থা প্রচলনের আলোচনা প্রস্তাব করে আসছে। আশার কথা, সরকারের জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলসহ অন্যান্য কৌশলপত্রে এরই মধ্যে এর নীতিগত প্রতিফলন ঘটেছে। এখন প্রয়োজন একটি সর্বজনীন দৃষ্টিভঙ্গি, রাজনৈতিক সিদ্ধান্ত দীর্ঘমেয়াদি অর্থায়নের। আসন্ন জাতীয় বাজেট ঘোষণায় সরকার রকম একটি বাস্তবতানির্ভর কাঠামোর প্রস্তাব রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়নের সূত্রপাত হবে বলে আমরা আশা করছি।

একই সঙ্গে জেলা বাজেটসহ বাজেট বিকেন্দ্রীকরণ, জনঅংশগ্রহণ অর্থনীতি পুনরুদ্ধারে পরিবেশবান্ধব সবুজ উন্নয়নের জন্য ডিবিএমের যে প্রস্তাব, তা বাস্তবায়ন হলে জনকল্যাণমুখী রাষ্ট্রের সুফল সাধারণ মানুষ  পাবে নিঃসন্দেহে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন