নগর দরিদ্রদের সুরক্ষায় বরাদ্দ জরুরি

খোন্দকার রেবেকা সান ইয়াত , নির্বাহী পরিচালক, কোয়ালিশন ফর আরবান পুওর (কাপ)

বাংলাদেশে সামাজিক সুরক্ষার জন্য সরকারের ১১৫টি কর্মসূচি আছে। সরকারের উদ্যোগকে আমরা ধন্যবাদ জানাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সরকারের এত কর্মসূচির মধ্যে নগরে মাত্র তিনটা সেবা চালু আছে। বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা মুক্তিযোদ্ধা ভাতার বাইরে অন্য কোনো সহায়তা নেই বললেই চলে।

সারা দেশে দুগ্ধপোষ্য শিশুদের পুষ্টির জন্য আড়াই বছর পর্যন্ত গর্ভবতী মাকে যে সহায়তা দেয়া হয়, নগরে ভাতার ব্যবস্থা নেই। কেবল ঢাকা শহরে সমাজসেবা অফিসের মাধ্যমে অল্প কয়েকজন মাকে থোক বরাদ্দ দেয়া হয়, তাও অপর্যাপ্ত। অথচ নগরে বিপুল পরিমাণে দরিদ্র মানুষ আছে। বিপুল পরিমাণ প্রসূতি দুস্থ মা বিধবা রয়েছেন। গ্রামের একজন বিধবা অনেক সময় প্রতিবেশী বা গ্রামীণ সমাজের সহযোগিতা পান। কিন্তু নগরের দুস্থ বিধবাদের উল্লেখযোগ্য অংশই সম্পূর্ণ একা এবং অসহায়।

অনেকেই শেকড়হীন, তাদের যাওয়ার কোনো জায়গা নেই। তাই আমাদের দাবি, সরকারের সামাজিক সুরক্ষা কার্যক্রমে নগরের দরিদ্রদের জন্য বিশেষ করে নারী শিশুদের জন্য ভাতা জরুরিভাবে বরাদ্দ করা হোক। চলতি অর্থবছরের বাজেটেও সামাজিক সুরক্ষায় বরাদ্দ ছিল, কিন্তু নগর দরিদ্রদের বিষয়ে আলাদা করে উল্লেখ না থাকায় বাজেটের প্রায় কোনো অংশই নগরে ব্যয় করা হয়নি।

আমরা আশা করব, এবারের বাজেটে সরকার নগরের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে নগর দরিদ্রের সুরক্ষায় বরাদ্দ রাখবে।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন