সফ্টওয়্যার জটিলতায় ‍যুক্তরাষ্ট্রে আটকে আছে তাইওয়ানের এফ-১৬

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র থেকে ৬৬টি নতুন এফ-১৬ভি ফাইটার জেট পাওয়ার কথা তাইওয়ানের। তবে সফ্টওয়্যার সমস্যার কারণে সরবরাহ বিলম্বিত হচ্ছে। স্বশাসিত দ্বীপটি আশা করছে, ২০২৬ সালের মধ্যে সম্পূর্ণ অর্ডার হস্তান্তর হবে। খবর রয়টার্স।

আজ বৃহস্পতিবার (২৫ মে) সকালে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী চিউ কুও-চেং এ তথ্য জানান।

২০১৯ সালে তাইওয়ানের কাছে ৮০০ কোটি ডলারে লকহিড মার্টিন করপোরেশনের এফ-১৬ ফাইটার জেট বিক্রির অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। এই চুক্তির ফলে দ্বীপের এফ-১৬ বহরে দুই শতাধিক ফাইটার যুক্ত হবে, যা এশিয়ার মধ্যে বৃহত্তম।

তাইওয়ানকে বরাবরই নিজেদের অংশ দাবি করে চীন। সাম্প্রতিক ক্রমবর্ধমান হুমকির মুখে অঞ্চলটি প্রতিরক্ষা ব্যবস্থা আরো শক্তিশালী করতে যাচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে ৬৬টি ফাইটার জেটের বিলম্বিত হওয়ার কথা জানান চিউ। আজ বিস্তারিত জানিয়ে বলেন, ফ্লাইট নিয়ন্ত্রণ সফ্টওয়্যারের সমস্যার কারণে এই দেরি। সমস্যাটির সমাধানে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে।

তাইওয়ান ১৪১টি এফ-১৬এ/বি জেটকে এফ-১৬ভি টাইপে রূপান্তরিত করছে এবং পাশাপাশি ৬৬টি নতুন এফ-১৬ভি অর্ডার দিয়েছে। এতে রয়েছে উন্নত এভিওনিক্স, অস্ত্র ও রাডার সিস্টেম। জে-২০ স্টিলথ ফাইটারসহ চীনা বিমানবাহিনীকে নতুন যুদ্ধবিমানগুলো আরও ভালোভাবে মোকাবেলা করবে বলে আশা তাইওয়ানের।

গত বছর থেকে অস্ত্র সরবরাহে বিলম্বের অভিযোগ করে আসছে তাইওয়ান। তবে এর পেছনে ইউক্রেন যুদ্ধ। সেখানে সরবরাহ করতে গিয়ে তাইওয়ানে বিলম্বিত হচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা এই বিষয়ে দ্বীপটিকে নিশ্চয়তা দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন