রক এন রোল সম্রাজ্ঞী টিনা টার্নার আর নেই

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

মারা গেছেন রক এন রোল সম্রাজ্ঞী টিনা টার্নার। গতকাল বুধবার (২৪ মে) সুইজারল্যান্ডের জুরিখে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি এই গায়িকা। বয়স হয়েছিল ৮৩ বছর। খবর বিবিসি।

দীর্ঘদিন ধরে নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন টিনা। ২০১৬ সালে তার অন্ত্রে ক্যান্সার ধরা পড়ে। পরের বছর কিডনি প্রতিস্থাপন করা হয়। এছাড়া স্ট্রোকও করেছিলেন।

টিনা টার্নারের ঝুলিতে আছে হোয়াটস লাভ গট টু ডু উইথ ইট, প্রাইভেট ডান্সার, সিম্পলি দ্য বেস্টের মতো সুপারহিট গান। তার এক কোটি ৮০ লাখের বেশি আ্যলবাম বিক্রি হয়েছে। গ্র্যামি জিতেছেন ১২ বার।

শক্তিশালী গায়কী ও মঞ্চে ঝড় তোলা পারফর্ম্যান্স মিলিয়ে রক এন রোল সম্রাজ্ঞী উপাধি পান তিনি।

১৯৬০ এর দশকে মার্কিন পপ সংগীতের অন্যতম মুখ ছিলেন টিনা টার্নার ও তার স্বামী ইক। তাদের দ্বৈত গানের মধ্যে রয়েছে প্রাউড ম্যারি ও রিভার ডিপ - মাউন্টেন হাই।

১৯৭৮ সালে ইকের সঙ্গে বিচ্ছেদ হয় টিনার। এই ব্যক্তিগত অভিজ্ঞতা তার ক্যারিয়ারে প্রভাব ফেলে। আরও কিছু বিষয় মিলিয়ে সাময়িক বিরতির পর ১৯৮০ এর দশকে নতুন রূপে হাজির হন। দশক জুড়ে অসংখ্য হিট গানে উপহার দেন।

এই গায়িকার জীবনী অবলম্বনে হোয়াটস লাভ গট টু উইথ ইট সিনেমা নির্মিত হয়েছে। এছাড়া ব্রডওয়ের জনপ্রিয় মিউজিক্যাল টিনা দ্য টিনা টার্নার মিউজিক্যাল-এর বিষয়ও তিনি।

১৯৩৯ সালের ২৬ নভেম্বর যুক্তরাষ্ট্রের টেনেসির নাটবুশে জন্ম টিনার। পরিবারের দেয়া নাম ছিল আনা মাই বুলক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন