ব্যাংকের বিনিয়োগের বিপরীতে প্রভিশন সংরক্ষণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত সিকিউরিটিজে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগের বিপরীতে প্রভিশন রাখার বিষয়ে নতুন নির্দেশনা জারি করছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুসারে, তালিকাভুক্ত কোম্পানির শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, পারপেচুয়াল ইনস্ট্রুমেন্ট এবং মিউচুয়াল ফান্ডে ব্যাংকগুলোর বিনিয়োগ তথা এসব সিকিউরিটিজের ক্রয়মূল্য থেকে বাজারমূল্য কম হলে সে পরিমাণ হিসাব করে তার বিপরীতে প্রভিশন সংরক্ষণ করতে বলা হয়েছে। একই সঙ্গে এতে ব্যাংকগুলোর অতালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগের ক্ষেত্রেও কঠোর নীতি অনুসরণ করেছে কেন্দ্রীয় ব্যাংকটি। 

বাংলাদেশ ব্যাংক গতকাল এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে। নির্দেশনাটি আগামী ৩০ জুন থেকে কার্যকর হবে। নির্দেশনায় বলা হয়, তালিকাভুক্ত সরকারি সিকিউরিটিজ বাদে অন্যান্য সিকিউরিটিজের ক্ষেত্রে সর্বশেষ বাজারমূল্য ক্রয়মূল্যের চেয়ে কম হলে ক্রয়মূল্য ও সর্বশেষ বাজারমূল্যের পার্থক্যের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে। দামের এ পার্থক্যকে বিনিয়োগের মূল্য কমার ক্ষতি হিসেবে চিহ্নিত করতে হবে। তালিকাভুক্ত শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, পারপেচুয়াল ইনস্ট্রুমেন্ট ও মিউচুয়াল ফান্ড বা যেকোনো তহবিলের ক্ষেত্রে এ শর্ত প্রযোজ্য হবে। এছাড়া ইকুইটি শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, পারপেচুয়াল ইনস্ট্রুমেন্ট ও মিউচুয়াল ফান্ড বা তালিকাভুক্ত কোনো তহবিলের প্রতি ক্ষেত্রে আলাদাভাবে মুনাফা বা লোকসান হিসাব করে প্রভিশন সংরক্ষণ করা যাবে।

এদিকে অতালিকাভুক্ত ইকুইটি শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানিটির নিট মূল্য কমলে ব্যাংক কর্তৃক প্রতিষ্ঠানটিতে বিনিয়োগের আনুপাতিক হারে হ্রাসকৃত মূল্যের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে। বিনিয়োগকৃত কোম্পানিটির অস্তিত্ব না থাকলে, কার্যক্রম বন্ধ হয়ে গেলে বা দৃশ্যমান কার্যক্রম পরিলক্ষিত না হলে বিনিয়োগের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন